আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক জোরদারের অঙ্গীকার

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাইডেনকে শুভেচ্ছা জানান। পাশাপাশি ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত সম্পর্ক আরো মজবুত করার কথাও বলেন তিনি।

মঙ্গলবার মধ্যরাতে টুইট করে এ কথা জানিয়েছেন মোদি নিজেই। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বাইডেনের সঙ্গে ফোনালাপে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান মোদি। কমলার জয় ভারতীয় মার্কিনিদের জন্য গর্বের বিষয় বলে মন্তব্য করেন তিনি। ফোনালাপে ভারতের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব জোরদারের আশা করেন বাইডেন। 

করোনাভাইরাস মোকাবেলা, জলবায়ু পরিবর্তন, জঙ্গিবাদ দমন এবং ভারতীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন বাইডেন ও মোদি।

২০১৪ সালে জো বাইডেনের সঙ্গে মোদির শেষ দেখা হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন।

টুইটে নরেন্দ্র মোদি লেখেন, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনে শুভেচ্ছা জানালাম। ভারত-যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্কের প্রতিশ্রুতি আগামী দিনেও বজায় রাখার অঙ্গীকার করেছি আমরা। কথা হয়েছে জলবায়ু পরিবর্তন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা, কোভিড-১৯ মহামারি মোকাবিলার মতো বিষয়গুলো নিয়েও।

টুইটে তিনি আরো লেখেন, কমলা হ্যারিসকেও শুভেচ্ছা জানিয়েছি। তার সাফল্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের কাছে গর্বের বিষয়।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন