আর্কাইভ থেকে জাতীয়

বিদেশিদের মুখ বন্ধ করতে গাজীপুরে দৃষ্টান্ত স্থাপন করতে চায় ইসি

বিদেশিরা বাংলাদেশের নির্বাচন নিয়ে যখন কথা বলে তখন তাদের মুখ চেপে রাখা যায় না।গাজীপুরে নিরপেক্ষ নির্বাচনের দৃষ্টান্ত স্থাপন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। বললেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (১০ মে) গাজীপুর সিটি করপোরেশনে (গাসিক) মতবিনিময় সভায় এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, খেলার মাঠে কমিশনের একার পক্ষে সবকিছু করা সম্ভব নয়। ভোটে কালো টাকার ব্যবহার বন্ধ করতে জনগণকে সৎ লোককে ভোট দিতে হবে।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশ আমাদের নির্বাচন নিয়ে কথা বলছে। আমরা তাদের মুখ চেপে ধরতে পারছি না। যদি সম্ভব হতো মুখ চেপে ধরতে পারতাম। কিন্তু মুখ চেপে ধরতে পারবো না। পৃথিবীটা এখন উন্মুক্ত।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, গাজীপুরে যে নির্বাচনটা হবে এটার গুরুত্বটা অত্যাধিক। কারণ আগামীতে জাতীয় সংসদ নির্বাচন হবে। এর আগে খুব বড় পরিসরের একটা নির্বাচন জাতীয়ভাবে অনেক গুরুত্ব বহন করবে বলে আমরা মনে করি এবং এ জন্যই গাজীপুর নির্বাচনটা একটি মডেল হোক।

তিনি আরও বলেন, নির্বাচনে কালো টাকার ছড়াছড়ির সংস্কৃতি থেকে আমাদের উঠে আসতে হবে। আমাদের নির্বাচনী ব্যবস্থায় এখনো অনেক অপসংস্কৃতি, কালো সংস্কৃতি রয়ে গেছে। আপনাদের চেষ্টায় হয়তো একটা সময় আসবে আপনারা অহিংসভাবে ভোট কেন্দ্রে গিয়ে আপনাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

সিইসি হাবিবুল বলেন, নির্বাচন কমিশনের তরফ থেকে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য যা কিছু করণীয় যতটুকু আমাদের সামর্থ্যের মধ্যে থাকবে আমাদের আন্তরিকতার কোনো অভাব থাকবে না। আমরা পুরোপুরি সে চেষ্টাটা করবো। কিন্তু আপনাদেরও স্বস্ব অবস্থানে থেকে যে চেষ্টাটুকু তা পরিপূর্ণভাবে করতে হবে।

এসময় নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ভোটার বা এজেন্টদের যে প্রার্থীর সমর্থকরা বাধা দেবে তাদের প্রার্থিতা বাতিল হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৮ মেয়র, ৫৭ ওয়ার্ডের সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা।

এ সম্পর্কিত আরও পড়ুন