আর্কাইভ থেকে দেশজুড়ে

রাজধানীর বায়ুর মানে কিছুটা উন্নতি

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ নবম স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

বৃহস্পতিবার (১১ মে) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১১১। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘সতর্কতামূলক’ বলা হয়।

একইসময়ে ৩২৫ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৬৭ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। ১৫৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের মুম্বাই। ১৫৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫২ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের বেইজিং। ১১৯ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। ১১২ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ১০৬ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ইনচিওন।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন