আর্কাইভ থেকে জাতীয়

যে দেশ স্যাংশন দেবে তাদের থেকে কিচ্ছু কিনবো না

আরেকটা সিদ্ধান্ত আমি নিতে বলেছি, এখন আবার ওই স্যাংশন দেয়ার একটা প্রবণতা, যাদের দিয়ে সন্ত্রাস দমন করি তাদের ওপর স্যাংশন, আমি বলে দিয়েছি যে দেশ স্যাংশন দেবে তাদের কাছ থেকে আমি কিচ্ছু কিনবো না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৩ মে) রাজধানীর রমনায় ‘ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) ৬০তম কনভেনশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

এ সময় জলবায়ু বিশেষজ্ঞ আইনুর নিশাত এবং পদ্মা সেতু প্রকল্পের পিডি শফিকুল ইসলামকে কর্মক্ষেত্রে সফলতার জন্য দেয়া হয় আইইবি স্বর্ণ পদক।

শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশের উন্নয়ন করতে চাই। উন্নয়নের মূল চালিকাশক্তি আপনাদের (প্রকৌশলী) হাতে, এটা মনে রাখতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন স্বাধীনতার দশ বছরের মধ্যে উন্নত বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতো।

প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের যে চলমান ধারা তা যেন অব্যাহত থাকে সেদিকে দেশের প্রকৌশলী সমাজকে ‌সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি আরও বলেন, তার সরকারের উন্নয়ন শহরকেন্দ্রিক নয়। প্রত্যন্ত অঞ্চলেও পৌঁছে গেছে সরকারি সুযোগ-সুবিধা।

ডিজিটাল বাংলাদেশের পর স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রায় দক্ষ মানবসম্পদ তৈরির উপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী প্রতিটি জেলা, উপজেলা এবং সিটি কর্পোরেশনের মাস্টার প্ল্যানে জলাধার ও উন্মুক্ত স্থান রাখার নির্দেশ দেন। দেশকে ভালোবেসে দেশের মানুষের কল্যাণের কথা চিন্তা করে আত্মমর্যাদা নিয়ে কাজ করতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান।

পরিবেশের সুরক্ষায়, স্থাপনা নির্মাণের ক্ষেত্রে জলাধার এবং উন্মুক্ত স্থান রাখতে প্রকৌশলীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

https://youtu.be/2lYZwbW8o7o

এ সম্পর্কিত আরও পড়ুন