আর্কাইভ থেকে আন্তর্জাতিক

মৃত্যুদণ্ড কার্যকর ইরানে সর্বোচ্চ ৫৭৬, সৌদিতে ১৯৬, মিশরে ২৪

গত বছর বিশ্বে কমপক্ষে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৫৭৬ জনের দণ্ড কার্যকর হয়েছে ইরানে। দ্বিতীয় সর্বোচ্চ সৌদিতে ১৯৬ জনের এবং মিশরে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল-জাজির’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোতে এমন মৃত্যুদণ্ডের আধিক্য সবচেয়ে বেশি।

মঙ্গলবার (১৬ মে) প্রকাশিত অ্যামনেস্টির বার্ষিক প্রতিবেদনে বলা হয়, এ সব অঞ্চলে বেঁচে থাকার অধিকার থেকে বঞ্চিত মানুষের সংখ্যা গত বছর নাটকীয়ভাবে বেড়েছে।

সৌদি আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অতি সম্প্রতি, দেশটিতে এক অভ্যুত্থানের সঙ্গে জড়িত সন্দেহে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ইরানে শুধু বিক্ষোভ ও প্রতিবাদে অংশ নেয়ার অপরাধে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ৪০০ জনকে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড এক বিবৃতিতে বলেছেন, `মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলের কয়েকটি দেশ ব্যাপকভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। এ সব দেশে ২০২২ সালে যে সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর করেছে তার মধ্যে দিয়ে মানুষের বেঁচে থাকার অধিকারের সঙ্গে চরম অমর্যাদাকর আচরণ করেছে দেশগুলোর সরকার।’

অ্যামনেস্টি উল্লেখ করেছে, যে সৌদি আরবে মৃত্যুদণ্ড গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে।

এদিকে, মাদক সংক্রান্ত মামলায় অন্তত ৪০ শতাংশের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এর মধ্যে ইরানে ২৫৫ জনের, সৌদিতে ৫৭ এবং সিঙ্গাপুরে ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

অ্যামনেস্টির বার্ষিক প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত বছর চীনে যে সব মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে তা এই প্রতিবেদনে আনা যায়নি। সংস্থাটি ধারণা করছে, কমিউনিস্টপন্থী এই দেশটিতে ২০২১ সালের তুলনায় গত বছর মৃত্যুদণ্ড বেড়েছে অন্তত ৫০ শতাংশ।

চীনের বাইরে ৯০ শতাংশ মৃত্যুদণ্ড রেকর্ড করা হয়েছে কেবল তিন দেশ-ইরান, সৌদি আরব ও মিশরে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন