আর্কাইভ থেকে অপরাধ

হিন্দি ভাষায় প্রলোভন, অ্যাপসে ঋণ দিয়ে ব্ল্যাকমেইল!

স্মার্ট ফোনের অ্যাপস ‘র‍্যাপিড ক্যাশ’। এই অ্যাপসের মাধ্যমে অনলাইনে সহজে লোন দেয়ার নামে প্রতারণার ফাঁদ পেতে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে আসছিল। চক্রের মূলহোতা দুই চীনা নাগরিক। যারা দীর্ঘদিন ধরে অনলাইনে ঋণ দেয়ার মাধ্যমে সাধারণ গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতো। এই অ্যাপসের মধ্যেমে পাঁচশো থেকে কয়েক হাজার টাকা ঋণ দেয়া হতো। পরবর্তীতে উচ্চ সুদে সেই টাকা আদায় করা হতো। টাকা দিতে স্বীকার করলে ব্যক্তিগত তথ্য প্রকাশ ও আপত্তিকর ছবি বিভিন্নজনকে পাঠানোর হুমকি দিতো। এভাবে গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে আসছে চক্রটি।

মঙ্গলবার (১৬ মে) রাজধানীর উত্তরার ১১ নম্বর সেক্টরের সোনারগাঁও জনপথ রোডের একটি বাড়িতে অভিযান চালিয়ে কল সেন্টারটির পরিচালক মহিউদ্দিন মাহিসহ ২৬ জনকে আটক করেছে এটিউ’র সাইবার ক্রাইম ইউং। তবে এই চক্রের মাস্টারমাইন্ড দুই চীনা নাগরিককে পাওয়া যায় নি।

বুধবার ( ১৭ মে) দুপুরে রাজধানীর বারিধারায় এন্টি টেররিজম ইউনিট (এটিউ)’র প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির সাইবারক্রাইম উইং’র পুলিশ সুপার (এসপি) ফারহানা ইয়াসমিন।

সম্প্রতি রাজশাহীর বোয়ালিয়া থানায় এক ভুক্তভোগী চক্রের হাতে প্রতারিত হয়ে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মামলা তদন্তে চক্রটির সন্ধান পায় এন্টি টেররিজম ইউনিট (এটিউ)।

সাইবারক্রাইম উইং’র পুলিশ সুপার বলেন, সাধারণ মানুষ ঋণ নেয়ার জন্য অ্যাপসটি মোবাইলে ডাউনলোড করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর সমস্ত কন্টাক্ট নম্বর, গ্যালারির তথ্য, ছবি, ভিডিও এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়। চক্রটির সমন্বয়ক হিসেবে কাজ করা মহিউদ্দিন মাহি চীনের একটি বিশ্ববিদ্যালয়ে চার বছর পড়াশোনা করেছে। সে ভালো চীনা ভাষা বলতে পারে। এই সুযোগে তারা এই প্রতারণাটি করে আসছিল। বাংলাদেশে বসে তারা প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের নাগরিকদের একইভাবে লোন দিয়ে প্রতারণা করতো। তারা মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে টাকা আদায় করতো।

ফারহানা ইয়াসমিন আরও জানান, সহজে লোন দেয়ার কথা বলে সাধারণ মানুষকে ফাঁদে ফেলে মোবাইলের মাধ্যমে একাউন্ট খোলার নামে ভোটার আইডি ও ছবি নিতো। গ্রাহকরা এই কাজগুলো করার সময়ে চক্রটি কৌশলে মোবাইলের কল লিস্ট, গ্যালারির ছবি, ভিডিওসহ সকল তথ্য হাতিয়ে নিতো। এরপর লোন দেয়ার পরে উচ্চ সুদে আদায় শুরু করতো। কেউ দিতে আপত্তি জানালেই তাকে ব্যক্তিগত তথ্য প্রকাশের হুমকি দিতো। এই অ্যাপটি বানিয়েছে চীনারা। তারা এটাকে এভাবেই বানিয়েছে যে ডাউনলোড করলেই সকল তথ্য হাতিয়ে নেয়া যেতো।

তিনি আরও বলেন, অভিযানে দেখা যায় একটি বাসার ভেতরে গোপনে তারা এ কাজ করছে। অফিসে কাজ করা তরুণ-তরুণীরা হিন্দি ও উর্দু ভাষায় ভারতীয় ও পাকিস্তানি নাগরিকদের সঙ্গে কথা বলছে। ভারত ও পাকিস্তানে একই অ্যাপস ভিন্ন নামে লোন দিচ্ছে। একইভাবে তাদের সঙ্গেও লোন দিয়ে প্রতারণা করা হচ্ছে। ৫০০ টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত ক্ষুদ্র লোন দিয়েছে। এর বিপরিতে তারা ২০ থেকে ২২ লাখ টাকা আদায় করা হতো। প্রতিটি কর্মীকে ১২-১৫ হাজার টাকা বেতন দেয়া হয়। পাশাপাশি গ্রাহকের কাছ থেকে টাকা আদায় করতে পারলে বোনাসও দেয়া হতো। এর মাধ্যমে কর্মীরা ২০ থেকে ২৫ হাজার টাকা পেতো। ধারণা করা হচ্ছে, চক্রটির আরও এমন কল সেন্টার রয়েছে।

লোভের ফাঁদে সর্বশান্ত মানুষ:

মূলত চক্রটি সহজে লোন দেয়ার ফাঁদ দিতো। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে মানুষ সহজে টাকা পাওয়ার জন্য তাদের ফাঁদে পা দিতো। এরপর আর চাইলেও বের হতে পারতো না। এমন কি বাড়ি-ঘর বিক্রি করে তাদের টাকা দিতে হতো। চক্রটি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা আদায় করতো। দেশে বিকাশ ও নগদ ব্যবহার করতো। ভারত ও পাকিস্তানেও একইভাবে আদায় করতো চক্রটি। তারা যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম ব্যবহার করতো। নম্বর ব্যবহার শেষে বন্ধ করে দিতো। এমন কি কোনো গ্রাহককে আপত্তিকর ছবি পাঠিয়ে নিজেরা ডিলেট করে দিতো। কোনো আপত্তিকর তথ্য নিজেদের কমপিউটারে রাখতো না। এই সকল ছবি বানানোর জন্য আলাদা আরেকটি দল রয়েছে। তারা দেয়ার পরে সব ডিলিট করে দিতো।

এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, মাহি উচ্চ শিক্ষিত। সে চীনা ভাষায় অত্যন্ত দক্ষ। সে কিপ্ট কারেন্সি কয়েন ব্যবসা সম্পর্কে জানে। পাশাপাশি সে কথা বলাতেও অনেক পটু। কিভাবে মানুষকে ভয় দেখাতে হবে। কি বললে টাকা আদায় করা যাবে সে সব জানে। এমন কি তার কর্মীদের ওপর প্রচণ্ড মানসিক চাপ সৃষ্টি করে গ্রাহকদের কাছ থেকে টাকা আদায় করতে। টাকা আদায় করতে না পারলে তাদের বের করে দিতো।

এ সম্পর্কিত আরও পড়ুন