আর্কাইভ থেকে ক্রিকেট

‘ডাক’ মারার রেকর্ড গড়লেন জস বাটলার

টি-টোয়েন্টি ক্রিকেটে জস বাটলার বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। তা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু এবারের আইপিএল তাঁর জন্য দুঃস্বপ্ন হয়ে চোখ রাঙাচ্ছে। শুক্রবার রাতে পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটে রয়্যালস ম্যাচ জিতলেও বাটলার আউট হয়েছেন ০ রানেই।

তাতে অন্য রকম এক ‘হ্যাটট্রিক’ও হয়ে গেল তাঁর। আইপিএলে টানা তিন ম্যাচে ০ রানে আউট হলেন এই ইংলিশ তারকা। শুধু কি তাই, আইপিএলে এবারের মৌসুমে সব মিলিয়ে ৫বার ০ রানে ফিরলে মারলেন বাটলার। এটি আইপিএল তো বটেই, স্বীকৃতি টি-টোয়েন্টিতে এক মৌসুম সর্বোচ্চসংখ্যক ০ রানে আউট হওয়ার রেকর্ড।

বাটলারের আগে স্বীকৃত টি-টোয়েন্টি টুর্নামেন্টে এক আসরে সবচেয়ে বেশি ৫ বার ০ রানে আউট হওয়ার রেকর্ড আছে মাত্র দুজনের। ২০২১ বিগ ব্যাশে ব্রিজবেন হিটের হয়ে আফগানিস্তানের মুজিব-উর-রেহমান একজন। একই বছরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি লিগে মোহামেডানের হয়ে বাংলাদেশের নাদিফ চৌধুরী গড়েছিলেন এই রেকর্ড।

আইপিএলে এর আগে এক মৌসুমে সর্বোচ্চ অ রানে আউট হওয়ায় রেকর্ড ছিল যৌথভাবে ছয়জনের—হার্শেল গিবস (২০০৯), নিকোলাস পুরান (২০২১), এউইন মরগান (২০২১), শিখর ধাওয়ান (২০২০), মনীশ পান্ডে (২০১২) ও মিঠুন মানহাস (২০১১)। সবাই সমান ৪টি করে ‘ডাক’ মেরেছেন উল্লিখিত বছরে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন