আর্কাইভ থেকে বাংলাদেশ

মাত্র ১০ শতাংশ ধনীর হাতে বিশ্বের মোট সম্পদের ৭৬%

করোনা মহামারিতেও বিশ্বে ধনীদের সম্পদের পরিমাণ বেড়েছে। সম্পদের বৈষম্যের ওপর ভিত্তি করে এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। দ্য ওয়াল্ড ইনইকুয়ালিটি রিপোর্ট বা বৈশ্বিক অসমতা প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বের ধনকুবেরদের সম্পদের পরিমাণ রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

প্যারিসভিত্তিক ওয়াল্ড ইনইকুয়ালিটি ল্যাব বলছে, এরই মধ্যে আরও ১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে ডুবে গেছেন।

১০ শতাংশ ধনী মানুষের হাতেই বিশ্বের মোট আয়ের ৫২ শতাংশ কুক্ষিগত হয়েছে। অপরদিকে নিম্ন আয়ের ৫০ শতাংশ মানুষের হাতে রয়েছে বৈশ্বিক আয়ের মাত্র ৮ শতাংশ।

১৯৯৫ সালের পর থেকে বিশ্বের ধনকুবেরদের সম্পদ ১ শতাংশ থেকে ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারিতে অধিকাংশ ধনী ব্যক্তির সম্পদ ফুলে ফেঁপে উঠেছে।

ওয়ার্ল্ড ইনইকুয়ালিটি ল্যাবের সহপরিচালক লুকাস চ্যান্সেল বলেন, একদিকে ধনকুবেরের সংখ্যা বাড়ছে। অপরদিকে আরও ১০ কোটি মানুষ চরম দারিদ্রতায় ডুবে যাচ্ছেন।

২০২১ সালে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ১৬ হাজার ৭শ ইউরো উপার্জন করেছেন। বিশ্বের ১০ শতাংশ ধনী মানুষের হাতেই বিশ্বের ৭৬ শতাংশ সম্পদের নিয়ন্ত্রণ রয়েছে।

গবেষণা বলছে, বিশ্বের ৫২ ধনী ব্যক্তির সম্পদ গত ২৫ বছরে ৯ দশমিক ২ শতাংশ বেড়েছে। বিশ্বের মোট আয়ে নারীদের অংশ ৩৫ শতাংশের কম। ১৯৯০ সালে এই সংখ্যা ছিল ৩০ শতাংশ।

ইউরোপে সম্পদের ক্ষেত্রে কিছুটা সমতা লক্ষ্য করা গেছে। সেখানে মোট আয়ের ৩৬ শতাংশ নিয়ন্ত্রণ করছে ১০ শতাংশ ধনী। তবে মধ্যপ্রাচ্য এবং নর্থ আমেরিকায় এই চিত্র পুরোপুরি ব্যতিক্রম। সেখানে মোট আয়ের ৫৮ শতাংশই নিয়ন্ত্রণ করছে ১০ শতাংশ ধনী।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন