আর্কাইভ থেকে বাংলাদেশ

মার্কিন সরকারের নিষেধাজ্ঞা দেশের জন্য কলঙ্কজনক : মির্জা ফখরুল

মার্কিন সরকার আমাদের র‌্যাব বাহিনী ও এ সংস্থার কয়েজন সাবেক-বর্তমান কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। আমাদের কোন প্রতিষ্ঠানের ওপর, কোনও কর্মকর্তাদের ওপর এই ধরনের নিষেধাজ্ঞা কলঙ্কজনক। আমাদের দেশের জন্য আওয়ামী লীগ এই লজ্জা সৃষ্টি করা হয়েছে। দুর্ভাগ্য আমাদের এই আওয়ামী লীগ এই অবস্থাটা তৈরি করেছে। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার (১২ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী কৃষক দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমাদের দেশের প্রতিষ্ঠান যেগুলোকে নিয়ে আমাদের গর্ব করা উচিত। আর সেই প্রতিষ্ঠানগুলো আওয়ামী লীগ ধবংস করে দিয়েছে শুধুমাত্র তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করতে।

তিনি বলেন, আপনারা দেখবেন পত্রিকায় আছে- প্রায় ৬শ’ লোককে গুম করা হয়েছে, হাজার লোককে হত্যা করা হয়েছে, বিচারবর্হিভূত হত্যাকাণ্ড করা হয়েছে। পঙ্গু হয়ে আছে হাজার হাজার মানুষকে।

বিএনপি মহাসচিব বলেন, দূঃখ হয় আমাদের, আমাদের সেনা বাহিনীর সাবেক প্রধানকে আমেরিকাতে যাওয়া বন্ধ করে দিয়েছে। তিনি আর ঢুকতে পারবে না, তার পরিবারের সদস্যরা ঢুকতে পারবে না। অর্থাৎ এমন একটা অসভ্য দেশে পরিণত হয়েছি, এমন একটা অগণতান্ত্রিক দেশে পরিণত হয়েছি।

তিনি বলেন, আওয়ামী লীগ এখন রাজনৈতিক দল নয়, এটা একটা দানবে পরিণত হয়েছে। সত্যিকার অর্থে তারা কিন্তু দেশ চালায় না। দেশ চালায় আমলা এবং তারা গণতন্ত্রের বাইরে দেশ পরিচালনা করছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম খালেদা জিয়া সত্যিকার অর্থে গুরুতরভাবে অসুস্থ। ডাক্তাররা বলেছেন যে, তার বাইরে যাওয়া খুব প্রয়োজন এবং ইতিমধ্যে ‍যাওয়া প্রয়োজন। তারা বলছেন চিকিৎসাটা প্রয়োজন। সরকার সেটা করতে দিচ্ছে না, করতে দিতে চাচ্ছে না।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া তার সুচিকিৎসা পাওয়ার জন্যে, বিদেশে তাকে পাঠানোর জন্যে শুধু কথায় হবে না। আমরা যে আন্দোলন শুরু করেছি এই আন্দোলনের গতি-প্রকৃতিকে আরো কঠোর করতে হবে। আন্দোলন আরো দুর্বার করতে হবে। গণআন্দোলনের মধ্য দিয়েই তাকে মুক্ত করবো। আমরা তার সুচিকিৎসার জন্য তাকে বাইরে পাঠাতে পারবো এবং তাকে আমাদের মাঝে ফিরিয়ে আনতে পারবো।

মির্জা ফখরুল বলেন, যেকোনো আন্দোলনকে সফল করতে চান তাহলে সবচেয়ে বড় প্রয়োজন হচ্ছে সংগঠনকে শক্তিশালী করা। আপনার যদি সংগঠন শক্তিশালী থাকে আপনি সব আন্দোলনকে সফল করতে পারবেন। সংগঠন যদি শক্তিশালী না থাকে আপনি কোনো আন্দোলন সফল হবে না।

এ সম্পর্কিত আরও পড়ুন