আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন আজ

এক নতুন ইতিহাসের সাক্ষি হতে চলেছে ভারত। আজ রোববার (২৮ মে) উদ্বোধন হতে চলেছে দেশটির নতুন সংসদ ভবন। আর সেই উপলক্ষে ঢেলে সাজানো হচ্ছে পুরো চত্বর।

কেবল আয়তনের দিক থেকে নয়, স্থাপত্য এবং কারুকার্যের দিক থেকেও নজরকাড়া এই নতুন সংসদ ভবন।

ভিতরের এক-একটি সামগ্রী নিয়ে আসা হয়েছে দেশটির এক-একটি বিশেষ স্থান থেকে। কার্পেট এসেছে উত্তরপ্রদেশের বিখ্যাত মির্জাপুর থেকে।

মেঝে করার বাঁশ আনা হয়েছে ত্রিপুরা থেকে। আর পাথর নিয়ে আসা হয়েছে পাথর শিল্পের ‘রাজধানী’ রাজস্থান থেকে। বলা যায়, নতুন সংসদ ভবন ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতির পরিচয় বাহক হয়ে উঠতে চলেছে।

নতুন সংসদ ভবনে চেয়ার, টেবিল থেকে যেসব আসবাব রয়েছে তার পুরোটাই সেগুন কাঠের। আনা হয়েছে মহারাষ্ট্রের নাগপুর থেকে।

গোটা ভবনে লাল-সাদা পাথরের যে কারুকার্য রয়েছে সেই বেলেপাথর আনা হয়েছে রাজস্থানের সারমাথুরা এলাকা থেকে।

ভারতের নতুন সংসদ ভবন

ইতিহাস ঘাঁটলে জানা যায়, দিল্লির লালকেল্লা এবং হুমায়ুনের সমাধিতে যে বেলেপাথর ব্যবহার করা হয়েছে সেটিও রাজস্থানের সারমাথুরার।

আবার সংসদ ভবনে কারুকাজে ব্যবহৃত সবুজ পাথর এসেছে রাজস্থানের উদয়পুর থেকে আর লাল গ্রানাইট নিয়ে আসা হয়েছে আজমিরের লাখা থেকে।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, সংসদ ভবনের উদ্বোধন নিয়ে বিতর্ক সৃষ্টি করেছে দেশটির বিরোধী দলগুলো। এরই মধ্যে ভারতের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সংসদ ভবন উদ্বোধনের জন্য তারা ৭৫ রুপি মূল্যের একটি বিশেষ মুদ্রা চালু করতে যাচ্ছে। এই বিশেষ মুদ্রার ওজন ৩৫ গ্রাম।

এই মুদ্রাটি ৫০ শতাংশ রূপা, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ জিঙ্ক দিয়ে তৈরি। ৪৪ মিমি ব্যাসের মুদ্রার একপাশে অশোক স্তম্ভ চিহ্ন থাকবে। নীচে লেখা হবে 'সত্যমেব জয়তে'। অশোক স্তম্ভের বাম দিকে দেবনাগরী লিপিতে 'ভারত' এবং ডানদিকে ইংরেজিতে 'ইন্ডিয়া' থাকবে।

নতুন ৭৫ রুপির কয়েনে 'রুপি' চিহ্নও থাকবে, যা ভারতীয় মুদ্রার প্রতীক। মুদ্রার অপর পাশে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, দেবনাগরিতে ছবির উপরে 'সংসদ সংকুল' এবং নীচে ইংরেজিতে 'পার্লামেন্ট কমপ্লেক্স' লেখা হবে।

প্রায় ৬০ হাজার শ্রমিক সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবন নির্মাণের জন্য দুই বছরের কঠোর পরিশ্রম সম্পন্ন করেছেন, যা এখন ব্যবহারের জন্য প্রস্তুত। কিন্তু তার আগেই উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে দেশে বিতর্কের সৃষ্টি হয়েছে।

New Parliament inauguration: PM Modi installs sacred 'Sengol' in Lok Sabha chamber

Read @ANI Story | https://t.co/1qyt8EUbOv#PMModi #NewParliamentBuilding #NewParliament pic.twitter.com/N48gcoi9yp

— ANI Digital (@ani_digital) May 28, 2023

তৃণমূল, আম আদমি পার্টি, কংগ্রেস, বাম, সমাজবাদী পার্টিসহ ২০টি বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে। ক্ষমতাসীন দলটিও বিরোধী দলের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে। ক্ষমতাসীন বিজেপি উদ্বোধন বয়কটের সিদ্ধান্তকে ‘দেশের গণতান্ত্রিক নীতি এবং সাংবিধানিক মূল্যবোধের অপমান’ বলে অভিহিত করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন