আর্কাইভ থেকে আন্তর্জাতিক

নেপালের বিদ্যুৎ পাবে বাংলাদেশ

নেপাল থেকে বাংলাদেশ ৪০ মেগাওয়াট বিদ্যুৎ পাবে। ভারতের মধ্য দিয়ে সেই বিদ্যুৎ যাতে বাংলাদেশে যেতে পারে, সে জন্য নেপালের প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে এক চুক্তি সই হয়েছে। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল (প্রচণ্ড) চার দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল বুধবার দিল্লি এসেছেন।

বৃহস্পতিবার (১ জুন) হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এই চুক্তি স্বাক্ষরিত হয়। ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা পরে সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, এই চুক্তির ফলে উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি পাবে।

হায়দরাবাদ হাউসে দ্বিপক্ষীয় বৈঠকের পর নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ডও তাঁর ভাষণে এই চুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরেন। নেপালে উৎপাদিত জলবিদ্যুৎ ভারত ছাড়াও বাংলাদেশে রপ্তানির জন্য তাঁরা অনেক দিন ধরেই সচেষ্ট ছিলেন। অবশেষে তা বাস্তবায়িত হতে চলেছে।

উল্লেখ্য, নেপাল ও বাংলাদেশ বিদ্যুৎ রপ্তানি-আমদানির ক্ষেত্রে অনেক দিন ধরেই ভারতের কাছে আগ্রহ দেখিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে দ্বিপক্ষীয় আলোচনায় সে প্রসঙ্গ তুলেছিলেন। ভুটানের জলবিদ্যুৎও বাংলাদেশ কিনতে আগ্রহী। নেপালের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি বাংলাদেশে গিয়েও সে কথা জানিয়েছেন। নেপাল চায়, বাংলাদেশ সে দেশের জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করুক। বাংলাদেশও আগ্রহী।

এ সম্পর্কিত আরও পড়ুন