আর্কাইভ থেকে পরামর্শ

ভুল ব্রাশ দাঁত মাজছেন না তো, জেনে নিন

দাঁতে ব্রাশে মিল না হলে দাঁত পরিষ্কার হয় না ঠিকমতো। তাই দাঁত পরিষ্কার রাখতে সঠিক ব্রাশ বেছে নেয়া জরুরী। দিনের পর দিন ভুল ব্রাশ দিয়ে দাঁত মাজছেন না তো? জেনে নিন আপনার জন্য কোন ব্রাশটি সঠিক।

নরম ব্রিসলস : ব্রাশের রোয়াগুলিকে ব্রিসলস বলে। এই ব্রিজেলস নরম হলে দাঁত ও মাড়ি দুইয়ের জন্যই ভালো। এতে দাঁতের এনামেল সহজে উঠে যায় না। যাদের দাঁত খুব সংবেদনশীল, তাদের এমন বেশি ব্যবহার করা উচিত।

মাঝারি ব্রিসলস : মাঝারি ব্রিসলস খুব শক্ত হয় না আবার খুব নরমও হয় না। এ ধরনের ব্রাশ ব্যবহার করলে দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা সহজে পরিষ্কার হয়। দাঁত মাজার জন্য এই ধরনের ব্রাশ আদর্শ।

শক্ত ব্রিসলস : শক্ত ব্রিসলস দাঁতের ফাঁকে জমে থাকা কঠিন ময়লা সহজেই তুলে দেয়। এই ব্রাশ ব্যবহার করলে দাঁতের ফাঁকে খাবার জমে থাকার আশঙ্কা থাকে না। তবে এতে দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে। যাদের দাঁত সংবেদনশীল, তাদের এই ব্রাশ ব্যবহার না করাই ভালো।  )

এক্সট্রা সফট ব্রিসলস : যাদের দাঁত খুব সংবেদনশীল তাদের জন্য এই ব্রাশ। এই ধরনের ব্রাশ দিয়ে দাঁত মাজার সময় মোটেই ব্যাথা লাগে না। মাড়ি ও দাঁতের এনামেল দুইয়ের জন্যই এটি ভালো।

ক্রিস ক্রস ব্রিসলস : এই ব্রাশের ব্রিসলস ক্রিস ক্রস করে সাজানো। এমন ভাবে সাজানোর প্রধান কারণ যাতে দাঁতের যেকোনও জায়গায় থাকা খাবারের কণা বেরিয়ে আসে। এতে দাঁতে কণা জমে থাকার আশঙ্কা নেই।

এ সম্পর্কিত আরও পড়ুন