আর্কাইভ থেকে টুকিটাকি

যেভাবে আসলো পরিবেশ দিবস

৫ জুন সারা বিশ্ব জুড়ে পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস। পৃথিবীর পরিবেশ রক্ষা না করতে পারলে দ্রুত ঘনিয়ে আসবে শেষের দিন। পৃথিবীর পরিবেশ রক্ষা করা জরুরি। নয়তো দ্রুত পৃথিবী বাসের অযোগ্য হয়ে উঠবে। বিজ্ঞানীদের তরফে বারবার এমন বার্তা দেয়া হচ্ছে।

তবে কোন ভাবনা থেকে এই দিনটি পালন করা শুরু? জানলে কিছুটা অবাক হতে পারেন।

১৯৭২ সালে জাতিসঙ্ঘের তরফে সুইডেনের রাজধানী স্টকহোমে একটি বড় বৈঠক হয়। স্টকহোম কনফারেন্স অন হিউম্যান এনভারমেন্ট-এর বৈঠকটি ৫ থেকে ১৬ জুন, মোট ১২ দিন ধরে চলেছিল। পরিবেশ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু আলোচনাও ছিল ওই বৈঠকের অঙ্গ।

১৯৭২ সালের ওই বৈঠকেই সিদ্ধান্ত নেয়া হয় বিশ্ব পরিবেশ দিবস পালনের। ৫ জুন তারিখটিকে এই দিবস উদযাপনের জন্য নির্ধারিত করা হয়। ১৮ শতকের গোড়া থেকে একের পর এক বৈজ্ঞানিক আবিষ্কারের মধ্যে দিয়ে শুরু হয় শিল্প বিপ্লব। তখন থেকেই ধীরে ধীরে পরিবেশ দূষণ বেড়ে চলেছিল‌। ১৭৬০ সাল থেকে ১৯৭২ সাল। ততদিনে কেটে গিয়েছে দুই শতাব্দী‌।

এই দীর্ঘ সময়ে অনেকটাই ক্ষতি হয়েছিল পরিবেশের। তাই আন্তর্জাতিক বৈঠক ডেকে এই দিনটি পালনের সিদ্ধান্ত নেয় জাতিসঙ্ঘ। পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ।

১৯৭২ সালে বৈঠকের পরের বছর থেকে শুরু হয় বিশ্ব পরিবেশ দিবস পালন ‌ ১৯৭৩ সালের ৫ জুন থেকে ওই দিন পালন করা শুরু হয়‌। এই বছর ৪৯তম বিশ্ব পরিবেশ দিবস পালন করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন