আর্কাইভ থেকে ফুটবল

ফুটবল থেকে বিদায় নিলেন ইব্রাহিমোভিচ

অনেক দিন ধরেই লাতান ইব্রাহিমোভিচের অবসর নিয়ে কথা চলছে। চলতি জুনেই এসি মিলানের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তার। তবে চোটের কারণে শেষ সময়ে এসে মাঠেই নামতে পারেননি অক্টোবরে ৪২ বছর পূর্ণ করতে যাওয়া এসি মিলানের এই সুইডিশ তারকা। তাই লিগের শেষ ম্যাচের পর শুধু মিলানকেই নয়, পেশাদার ফুটবলকেও বিদায় বলে দিলেন তিনি।

রোববার (৪ জুন) রাতে সান সিরোর ইতালিয়ান সিরি আয় চলতি মৌসুমের শেষ ম্যাচে ভেরোনার বিপক্ষে মাঠে নেমেছিল এসি মিলান। তবে চোটের কারণে সাইডবেঞ্চে বসেই কাটাতে হয় ইব্রাহিমোচভিচের। ম্যাচশেষে দর্শকদের সামনে ফুটবলকে বিদায় বলে ইব্রা জানালেন, ‘ফুটবল ছেড়ে যাচ্ছি, আপনাদের নয়।’

১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমো এফসি দিয়ে ক্যারিয়ার শুরু ইব্রাহিমোভিচের। এরপর নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্লাবের হয়ে দাপটের সঙ্গে খেলেন তিনি। নামের পাশে ৯৮৮ ম্যাচ, ৫৭৩ গোল আর ৩২টি ট্রফি নিয়ে শেষ পর্যন্ত এসি মিলানে দুই যুগের ফুটবল জীবনের সমাপ্তি টানলেন এই কিংবদন্তি।

এসি মিলানে এর আগেও একবার খেলে গিয়েছিলেন ইব্রা। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে ২০১০-১১ মৌসুমে ধারে এসে, পরের বছর চুক্তিবদ্ধ হন তিনি। দ্বিতীয়বার মিলানে ফেরেন ২০২০ সালের জানুয়ারিতে। দুই দফায় মোট ১৬৩ ম্যাচ খেলে ইতালির ক্লাবটির হয়ে করেছেন ৯৩ গোল। যদিও গত দুই মৌসুমে চোটের কারণে খেলার সুযোগ পেয়েছেন কমই।

ইব্রাকে বিদায় দিতে সান সিরোয়া মিলানের সমর্থকেরা ‘গুডবাই’ লেখা বড় ব্যানার নিয়ে এসেছিলেন। স্টেডিয়ামে তার নামে জয়ধ্বনি দিতে থাকেন ভক্ত সমর্থকরা। ইব্রা সমর্থকদের অভিবাদন পেয়ে আবেগাপ্লুত হয়ে চোখ ছলছল হয়ে ওঠে তার। বুকের ওপর হাত দিয়ে হৃদয়ের আকৃতি তৈরি করে সমর্থকদের দিকে উড়ন্ত চুমো ছুড়ে দেন ‘সুপারম্যান’।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন