আর্কাইভ থেকে আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে দামী শহরের তালিকা প্রকাশ!

চলমান মূল্যবৃদ্ধি এবং আবাসন-ব্যয় বৃদ্ধির কারণে চিনের শহর হংকং কে পিছনে ফেলে দিয়েছে নিউ ইয়র্ক। গেলো ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে প্রথম স্থানে ছিলো দেশটি। হংকংকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা গেলো নিউ ইয়র্ক।

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়েছে, প্রবাসী হিসাবে জীবনধারণের জন্য এক জন ব্যক্তিকে সবচেয়ে বেশি অর্থ খরচ করতে হবে আমেরকার ওই শহরে।

লন্ডনের আর্থিক সমীক্ষা সংস্থা ইসিএ ইন্টারন্যাশনাল প্রকাশিত ২০২৩ সালের ‘কস্ট অব লিভিং র‍্যাঙ্কিং’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জাানিয়েছে। খবর আনন্দ বাজার।

ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং আবাসন-ব্যয় বৃদ্ধির কারণে চিনের শহর হংকংকে পিছনে ফেলে দিয়েছে নিউ ইয়র্ক। গেলো ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে প্রথম স্থানে ছিল হংকং। এ বার ওই শহর দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে।

নতুন প্রতিবেদন অনুযায়ী, সুইজারল্যান্ডের জেনেভা তালিকার তৃতীয় স্থানে রয়েছে। খরচের হিসাবে চতুর্থ স্থানে ব্রিটেনের রাজধানী লন্ডন। পঞ্চম স্থানে এশিয়ার আর এক শহর সিঙ্গাপুর। গত বছর সিঙ্গাপুর ছিল ১৩ নম্বরে। গত বছরের তুলনায় বিশ্বের বড় শহরগুলিতে জীবনধারণের খরচ অনেকটাই বেড়ে গিয়েছে বলে ওই রিপোর্ট জানাচ্ছে। অতিমারির পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবই এই মূল্যবৃদ্ধির কারণ বলে মনে করছেন ইসিএ ইন্টারন্যাশনালের আর্থিক বিশেষজ্ঞেরা।

এ সম্পর্কিত আরও পড়ুন