আর্কাইভ থেকে বাংলাদেশ

পঞ্চম ধাপের ইউপি ভোটে সাধারণ ছুটি নিয়ে ইসির নির্দেশনা

পঞ্চম ধাপে আগামী ৫ জানুয়ারি ৭০৭টি ইউনিয়ন পরিষদে সাধারণ ও বিভিন্ন ইউপিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উপলক্ষে ভোটের দিন সাধারণ ছুটি সংক্রান্ত বিশেষ নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জারি করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ভোটগ্রহণের দিন সাধারণ ছুটির প্রয়োজন নেই। তবে নির্বাচনী এলাকাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারিত রয়েছে, সেগুলো বন্ধ থাকবে। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষাপ্রতিষ্ঠান, সব অফিস/সংস্থা/প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দানের ব্যবস্থা করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৭ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ছিল। মনোনয়নপত্র বাছাইয়ের সময় ছিল ৯ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ছিল ১৫ ডিসেম্বর এবং ভোট ৫ জানুয়ারি। এ ধাপে ৩৭ ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোট নেওয়া হবে ব্যালট পেপারে মাধ্যমে।

প্রসঙ্গক্রমে, প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ভোট হয় ১১ নভেম্বর। তৃতীয় ধাপে ১০০৩ ইউপির ভোট হয় ২৮ নভেম্বর। চতুর্থ ধাপের ভোট হয়েছে ৮৪০ ইউপিতে ২৩ ডিসেম্বর।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন