আর্কাইভ থেকে বাংলাদেশ

‘সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে’

সরকারি যেকোনো চাকরির জন্য ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সচিবালয়ে জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। এরই মধ্যে এ নিয়ে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। আমাদের সেটা জানিয়েও দিয়েছেন। আমরা সেই ব্যবস্থা নেবো। ইতোমধ্যে সংশ্লিষ্ট সবাইকে তা জানিয়ে দিয়েছি।’

তিনি বলেন, ‘এখন থেকে সরকারি যেকোনো চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। আমরা এটা চাচ্ছি; যাতে নতুন প্রজন্ম বিপথগামী না হয়। শিক্ষা প্রতিষ্ঠানে ধীরে ধীরে তা কার্যকর করা হবে।’

এছাড়া নেপথ্য আরও অনেক কারণ জানিয়ে মন্ত্রী বলেন, অনেকে নিরাপত্তা বাহিনীতে চাকরি করেন। তারা মাদকের বিরুদ্ধে কাজ করেন। এদের কেউ কেউ মাদকাসক্ত কিংবা মাদকের সঙ্গে জড়িত বলে খবর এসেছে। তাদের ডোপ টেস্ট করা হয়েছে।এতে যারা শনাক্ত হয়েছেন, ওদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। সাময়িক বরখাস্ত করা হচ্ছে।

তিনি বলেন, সারাদেশে প্রায় ৪ লাখ ৫৮ হাজার মাদক মামলা ঝুলে রয়েছে। এগুলো দ্রুত নিষ্পত্তিতে আইন মন্ত্রণালয়ের সহায়তা নেয়া হবে। সীমান্তে সমন্বিত ব্যবস্থায় মাদক নিয়ন্ত্রণ করার পরামর্শ এসেছে। অনলাইনে মাদক বিক্রি কঠোরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এর সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে। এছাড়া মাদকসেবীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে চিকিৎসা সুবিধা বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন