আর্কাইভ থেকে বিনোদন

মুক্তির পরও আইনি জটিলতায় ‘আদিপুরুষ’ সিনেমা

টিজার প্রকাশের পর থেকেই একের পর এক সমালোচনার জন্ম দিয়ে আসছিল প্রভাস ও কৃতি স্যানন অভিনীত ‘আদিপুরুষ’। পোস্টারকে কেন্দ্র করে মামলাও হয়েছিল। সিনেমাটি মুক্তির পরও বিতর্ক থেমে নেই। আবারও আইনি জটিলতায় পড়তে হয়েছে সিনেমাসংশ্লিষ্টদের। ওম রাউত পরিচালিত রামায়ণ-আশ্রিত এই সিনেমার বিরুদ্ধে দিল্লির হাইকোর্টে পিটিশন দায়ের করেছে হিন্দু সেনার দল।

হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্তের মতে, ‘আদিপুরুষ’ সিনেমায় পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। তাই অবিলম্বে কিছু ‘আপত্তিকর’ দৃশ্য ছবি থেকে বাদ দিতে হবে।

পিটিশনে আরও বলা আছে, সিনেমাটিতে ধর্মীয় চরিত্রদের যেভাবে চিত্রায়িত করা হয়েছে তা অসঙ্গত। বাল্মীকির রামায়ণে যা ছিল তার সম্পূর্ণ বিপরীত। এতে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। বিষয়টি নজরে আসুক এবং উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হোক।

চলচ্চিত্র নির্মাতা রামানন্দ সাগরের পুত্র প্রেম সাগরের মতে, “ওম রাউত ‘আদিপুরুষ’ দিয়ে মার্ভেল দুনিয়া গড়তে চাইছেন।” ‘আদিপুরুষ’ তিনি দেখেননি, তবে লোকমুখে শুনেছেন ‘টাপোরি’ ধাঁচের সংলাপ ব্যবহৃত হয়েছে সিনেমাটিতে। হনুমানকে বলতে শোনা গিয়েছে, “তেল তেরে বাপ কা, জলেগি তেরে বাপ কি।”

উল্লেখ্য, মুক্তির আগেই পাঁচ’শ কোটি টাকা আয় করেছে ‘আদিপুরুষ’। চলতি বছরে বলিউডে ‘পাঠান’ এর পর সবচেয়ে বেশি অগ্রিম বুকিংয়ের রেকর্ড গড়ে সিনেমাটি। প্রায় ৪ লাখ টিকিট অগ্রিম বিক্রি হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন