আর্কাইভ থেকে বাংলাদেশ

দীর্ঘ সময় আওয়ামী লীগ সরকারে আছে বলেই উন্নয়ন দৃশ্যমান : প্রধানমন্ত্রী

দীর্ঘ সময় আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন দৃশ্যমান হয়েছে। মানুষও সেই উন্নয়নের সুবিধা পাচ্ছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (২ জানুয়ারি) জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশের স্বীকৃতি উদযাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যত বাধা আসুক, সব পদদলিত করেই উন্নয়নের পথে এগিয়ে যাবে বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের অর্থনীতির আকার ও মাথাপিছু আয় গত ১৩ বছরে প্রায় তিনগুণ বেড়েছে। এ সাফল্যের জন্য আমি সবাইকে বাহবা দিই। সবাইকে ধন্যবাদ দিই। কারণ সবার সহযোগিতা না পেলে এই উত্তরণ সম্ভব হতো না।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের ৩১তম বৃহত্তম অর্থনীতির দেশ। আইএমএফ-এর হিসাব মতে ২০২৬ সালে বাংলাদেশ বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতিতে পরিণত হবে।

তিনি বলেন, উন্নয়নশীল দেশে উত্তরণকে টেকসই করতে একটি জাতীয় মসৃণ উত্তরণ কৌশল বা স্মুথ ট্রানজিশান স্ট্যাটেজি প্রণয়নের কাজ হাতে নিয়েছি। এই জাতীয় দলিলে উত্তরণের সম্ভাবনাগুলোকে কাজে লাগানোর পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় সব ধরনের দিক-নির্দেশনাসহ কার্যকর কৌশল থাকতে হবে।

সরকারপ্রধান বলেন, চিরদিন কেউ বাঁচে না, কিন্তু যে কাজ আমরা করে গেলাম সে গতি যেন হারিয়ে না যায়, চলার গতি যেন অব্যাহত থাকে। বাংলাদেশ যেন এগিয়ে যায়, সেটাই আমরা চাই।

প্রধানমন্ত্রী বলেন, ২০১৮ সালে বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের যোগ্যতা অর্জন করেছিল। প্রকৃতপক্ষে ২০১৫ সালে বিশ্বব্যাংক আমাদের নিম্ন মধ্যম আয়ের দেশের স্বীকৃতি দিয়েছিল। সেখানে আমরা থেমে থাকিনি, এগিয়ে চলেছি। আমরা সব শর্ত পূরণ করে অগ্রযাত্রা অব্যাহত রেখেছি যাতে চূড়ান্ত স্বীকৃতি পাই।

 

এ সম্পর্কিত আরও পড়ুন