আর্কাইভ থেকে বাংলাদেশ

নতুন ইসি গঠনে রাষ্ট্রপতির পদক্ষেপ দেখার অপেক্ষায়: আইনমন্ত্রী

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির  সংলাপ ব্যর্থ হচ্ছে নাকি সফল হচ্ছে, তা সংলাপ শেষ হওয়ার পর তিনি কী পদক্ষেপ নেন সেটা দেখার পর আপনারা বুঝবেন। সেই পর্যন্ত আপনাদেরকে অপেক্ষা করতে হবে। বললেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আজ  ২ জানুয়ারি ( রোববার )  সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন,নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ খুব একটা কাজে দেবে না। নির্বাচনে কমিশনে কারা থাকবেন সেই বিষয়ে সরকারের সিদ্ধান্ত রয়েছে। তারাই নিয়োগ পাবেন। আইনমন্ত্রী বলেন, এই ব্যাপারে দুটো কথা বলবো। একটা হচ্ছে যে, বাংলাদেশে বাক স্বাধীনতা আছে। বাংলাদেশের যে কোনো নাগরিক তার অভিমত ব্যক্ত করতে পারেন। আমরা মনে হয় আকবর আলি খান তার অভিমত ব্যক্ত করেছেন। তিনি এটা করতেই পারেন।

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি সংলাপে যাচ্ছে না। তাদের উদ্দেশে আনিসুল হক বলেন,  দেশ হচ্ছে সবার ঊর্ধ্বে, দেশের স্বার্থেই সংলাপে আসেন, সেটা আপনাদের জন্য ভালো হবে, সবার জন্য ভালো হবে। সেটা যদি না করেন, তবে তা বিএনপির সিদ্ধান্ত।

তিনি আরো বলেন, বিএনপি যদি মনে করেন এটা টক্সিক সিচুয়েশন, তাহলে এই পরিস্থিতি থেকে বের হতে ওনাদের কিছু পদক্ষেপ নিতে হবে। সংলাপে গেলে আমরা মনে হয় সেটা তাদের জন্য পজিটিভ হবে।

নির্বাচন কমিশন গঠন নিয়ে আইন হলে কী এই প্রশ্নগুলো আসতো? এখনও আইন করার সুযোগ আছে কিনা-এর উত্তরে আনিসুল হক  বলেন, এই সময়ের মধ্যে আইন করার সুযোগ নেই। আইন হবে না এই কথা তো আমি বলিনি। আমি বলেছি, এই আইনটা হবে। শুধু এক দলের কাছে গ্রহণযোগ্য হলে তো এটা সার্বজনীন আইন হলো না।  এই আইনটা এমন একটা আইন হওয়া উচিত, যেটা গ্রহণযোগ্য হবে সবার কাছে। সেক্ষেত্রে আমি মনে করি, আইন হবে। কিন্তু এই যে কমিশন তা সংলাপের উপর নির্ভর করবে। দেখা যাক কী হয়।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন