আর্কাইভ থেকে আইন-বিচার

দুই শিশু ২৩ জানুয়ারি পর্যন্ত থাকবে জাপানি মায়ের কাছে

দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে  আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত  রাজধানীর বারিধারার হোটেল ইসকর্ট প্যালেসে থাকবে। আপিল বিভাগের আদেশ অনুযায়ী প্রতিদিন সকাল ৯ থেকে রাত ৯টার মধ্যে যেকোন সময় শিশুদের সঙ্গে তাদের বাংলাদেশি বাবা ইমরান শরীফ দেখা করতে পারবেন। এ সময়ের মধ্যে শিশুদের মাকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধ নিয়মিত আপিল দায়ের করতে বলা হয়েছে। আগামী ২৪ জানুয়ারি পরবর্তী আদেশ দেবেন আপিল বিভাগ।

আজ ৩ জানুয়ারি (সোমবার) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে জাপানি মায়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম এবং তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বাংলাদেশি বাবা ইমরান শরীফের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম, তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মারুফুল ইসলাম।

গত ১৫ ডিসেম্বর আপিল বিভাগের রায় অনুযায়ী দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা আগামী ৩ জানুয়ারি পর্যন্ত জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯ টার মধ্যে যেকোন সময় বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন।

এর আগে, ৫ ডিসেম্বর মা নাকানো এরিকো তার দুই সন্তানকে নিজের জিম্মায় নিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন।

গত ২১ নভেম্বর জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। সেই রায়ে বলা হয়, জাপান থেকে এসে মা নাকানো বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বহন করতে হবে বাবা ইমরান শরীফকে । ছুটির দিনে অন্তত দুইবার বাবা সন্তানদের মায়ের সঙ্গে কথা বলিয়ে দেবেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা দেন।

অনন্যা চৈতী

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন