আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় নিহত ৫ ফিলিস্তিনি

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী ক্যাম্পে হেলিকপ্টর দিয়ে হামলা চালিয়ে ৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল বাহিনী। এ ঘটনায় ৯১ জন আহত হয়েছে।

সোমবার (১৯ জুন) ভোরে ইসরায়েলি সামরিক বাহিনী এ অভিযান চালায়।

মঙ্গলবার (২০ জুন) সংবাদমাধ্যম আল জাজিরার দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় নিহত ওই জনকে চিহ্ণিত করেছে। তারা হলেন, আহমেদ সাকার (১৫), খালেদ দারিস (২১), কাশেম সারিয়া (১৯), কাশেম ফয়সাল আবু সিরিয়া (২৯) এবং আহমেদ দারাগমে। ইসরায়েলে বাহিনীর হামলায় আহদের মধ্যে ২২ জনের অবস্থা গুরুত্বর।

আল জাজিরার বলছে, ইসরায়েল বাহিনী জোর করে ভিন্ন ভিন্ন সময়ে শরণার্থী শিবিরে হামলা চালায়।

ওই ক্যাম্পের মধ্যেই তাদের দাফন করা হবে। সেখানেই তাদের জানাজা সম্পন্ন হয়। ইসরায়েলের হামলায় তারা নিহত হওয়ার পর তাদের আত্মীয়রা শোক প্রকাশ করেন। অনেক ফিলিস্তিনি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পে আসেন।

এই শিবিরের কাছাকাছি গত বছর ইসরায়েলের একজন স্নাইপার আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আখলেকে ২০২২ সাল গুলি করে হত্যা করে।

এদিকে ইসরায়েলের সীমান্তরক্ষী বাহিনীর সাতজন কর্মকর্তা আহত হয়েছেন বলে জানায় দেশটির সামরিক বাহিনী। ফিলিস্তিনি সশস্ত্র যোদ্ধারা ইসরায়েলি হেলিকপ্টারে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েলি বাহিনী। বলা হচ্ছে, দুই দশক আগে ফিলিস্তিনি ইন্তিফাদার ঘটনার পর এই প্রথম ইসরায়েলি হেলিকপ্টারে আক্রমণ চালিয়েছে ফিলিস্তিনিরা।

দখলকৃত পশ্চিম তীরসহ ফিলিস্তিনি শহরগুলোতে গেলো ১৮ মাসে সামরিক অভিযান বাড়িয়ে দিয়েছে ইসরায়েল। ঘরবাড়ি ধ্বংস করে দেওয়া, গ্রেপ্তার করা এবং গুলি করে হত্যার ঘটনা আগের চেয়ে বেড়েছে।

চলতি বছরে এ পর্যন্ত ১৬০ ফিলিস্তিনি এবং ২১ ইসরায়েলি নিহত হয়েছে বলে জানা যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন