আর্কাইভ থেকে বাংলাদেশ

মক্কা ও মদিনায় বিশেষ নির্দেশনা জারি

করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবারও মাস্ক পরা বাধ্যতামূলক এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটি ১ ফেব্রুয়ারি থেকে দোকান, শপিংমল ও রেস্তোরাঁয় যেতে বুস্টার ডোজের প্রমাণ দেখাতে হবে বলে জানিয়েছে।

করোনা সংক্রমণে দিশেহারা বিশ্ববাসী। নতুন ধরন ওমিক্রন শঙ্কা আরও বাড়িয়েছে । ওমিক্রনের বিস্তাররোধে সৌদি আরবে নেওয়া হচ্ছে সতকর্তামূলক ব্যবস্থা। ঘরের ভেতরে ও বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে সরকার। 

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মক্কা ও মদিনায় নামাজ পড়তে আসা, ওমরাহ পালনকারী ও দর্শনার্থীদেরও মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কর্তৃপক্ষ।

দেশটিতে আগস্টের পর থেকে প্রথমবার দৈনিক করোনা শনাক্তের হার আড়াই হাজারের বেশি দাঁড়িয়েছে। মঙ্গলবার দেশটিতে নতুন ২ হাজার ৫৮৫ জনের করোনা শনাক্ত হয়। প্রাণ গেছে দুজনের।
 
রোববার সরকার এক নতুন ঘোষণায় জানিয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক ও দেশটিতে বসবাসকারী ও দর্শনার্থীকে করোনার বুস্টার ডোজের প্রমাণ দেখাতে হবে।
 
ডিসেম্বরে প্রথম ওমিক্রনে আক্রান্তের খবর দেয় সৌদি কর্তৃপক্ষ। তবে নতুন শনাক্তদের মধ্যে কতজন ওমিক্রনে আক্রান্ত তা জানা যায়নি।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন