আর্কাইভ থেকে ক্রিকেট

র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে উঠার সুযোগ বাংলাদেশের

প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‍্যাঙ্গিংয়ে পাঁচে উঠার হাতছানি বাংলাদেশের সামনে। তবে সেই পথ খুব একটা মসৃণ নয় টাইগারদের জন্য। তামিম ইকবালের দলকে শীর্ষ পাঁচে উঠতে হলে ঘরের মাঠে আসন্ন আফগানিস্তান সিরিজে রশিদখানদের হোয়াইট ওয়াশ করতে হবে।

আইসিসির সবশেষ হালনাগাদ করা ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে এই অবস্থানে আছে টাইগারা। এদিকে ১০১ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে আছে দক্ষিণ আফ্রিকা এবং সমান পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে ইংল্যান্ড।

আগামী ৫ জুলাই থেকে মাঠে গড়ানো ওয়ানডে সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে তিন রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের। এর ফলে সাকি পয়েন্ট দাঁড়াবে ১০১-এ। এতে করে ইংলিশ ও প্রোটিয়াদের টপকে টেবিলের পাঁচে উঠে আসবে বাংলাদেশ। আর বাংলাদেশকে জায়গা ছেড়ে দিতে গিয়ে তালিকার ছয় ও সাতে নেমে যাবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে ২-১ ব্যবধানে সিরিজ জিতিলেও কোনো রেটিং পয়েন্ট পাবে না বাংলাদেশ। এতে তাদের র‍্যাঙ্কিংয়েও কোনো পরিবর্তন হবে না। এ ছাড়া ২-১ ব্যবধানে রশিদরা সিরিজ জিতলে তিন পয়েন্ট হারাবে বাংলাদেশ। তখনো সাতেই থাকবে তামিম ইকবালের দল। আর হোয়াইটওয়াশ হলে একধাপ পিছিয়ে আটে নেমে যাবে কোচ চণ্ডিকা হাথুরুসিংহের শীর্ষরা। এক্ষেত্রে সাতে উঠে আসবে আফগানরা।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন