আর্কাইভ থেকে বাংলাদেশ

কক্সবাজারে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী

কক্সবাজারে পৌঁছেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলোমান সোলু। 

শনিবার (০৮ জানুয়ারি) সকাল ৮টায় বিশেষ বিমানযোগে তুরস্কের ইস্তাম্বুল থেকে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। 

কক্সবাজার বিমানবন্দরে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। এ সময় কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান এবং তুরস্ক দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকাস্থ তু‌র্কি দূতাবা‌সের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানায়, তুর‌স্কের স্বরাষ্ট্রমন্ত্রী সকাল ৮টায় বি‌শেষ বিমা‌নে কক্সবাজার বিমানবন্দ‌রে পৌঁ‌ছে‌ছেন। সেখান থে‌কে তি‌নি কক্সবাজার রো‌হিঙ্গা ক্যাম্প প‌রিদর্শ‌ন করবেন।  

ক্যাম্প পরিদর্শন কালে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করবেন সুলোমান। তিনি উখিয়ার ৯ নং রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত তুর্কি ফিল্ড হাসপাতাল পরিদর্শন করবেন। 

রো‌হিঙ্গা ক্যাম্প প‌রিদর্শন শে‌ষে দুপুর আড়াইটার দি‌কে ঢাকায় পৌঁছা‌বেন সোলু। ঢাকায় পৌঁ‌ছে ধানম‌ন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃ‌তি জাদুঘর প‌রিদর্শনে যা‌বেন তি‌নি।

এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সন্ধ্যায় দ্বিপাক্ষিক বৈঠক করবেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর দুই দেশের পুলিশ বাহিনীর মধ্যে নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী এ সফরে এসেছেন। সফরে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া নিরাপত্তা ও সন্ত্রাস দমনে সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হতে পারে। একদিনের সফর শেষে রাতেই ঢাকা ত্যাগ করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন