আর্কাইভ থেকে বাংলাদেশ

টসের উপর নির্ভর করতে পারে ম্যাচের ফলাফল: ডোমিঙ্গো

সিরিজের প্রথম টেস্টে জয় পাওয়ায় বাংলাদেশের লক্ষ্য এখন স্বাগতিক নিউজিল্যান্ডকে ক্লিন সুইপ করা। মানে সাদা পোশাকে পুরো সিরিজটাই নিজেদের করার। আর সে লক্ষ্যেই রণ পরিকল্পনা সাজাচ্ছেন টাইগার প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে হবে সিরিজের দ্বিতীয় টেস্টটি। আর এই উইকেটে টস যে বড় ফ্যাক্টর হিসেবে ভূমিকা রাখবে সেটি অজানা নয় কারও। এই উইকেটে আগে ব্যাটিং করা দলের চেয়ে বেশি সুবিধা পেয়ে থাকে ফিল্ডিং করা দল। ম্যাচের দ্বিতীয় দিন থেকে বদলে যেতে থাকে উইকেটের অবস্থা। বোলিং উইকেট থেকে সেটি রূপান্তরিত হতে থাকে ব্যাটিং বান্ধব উইকেটে। আর সে কারণেই দ্বিতীয় টেস্টে টসের দিকে তাকিয়ে রয়েছেন জাতীয় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো। ম্যাচের আগের দিন (শনিবার) সংবাদ সম্মেলনে ডমিঙ্গো এমনটাই জানান।

তিনি বলেন, ‘টস অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। গত ১০ ম্যাচে মাত্র একটি ম্যাচ জিতেছে আগে ব্যাট করা দল। এখানে প্রথম ইনিংসে গড়ে ২৬০-২৭০ রান হয়। নতুন বল ব্যবহারের জন্য প্রথম দিন অনেক গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ড টস জিতলে বোলিং করতে চাইবে, আমরাও চাইব।’

প্রথম ইনিংসের রানের গড় ২৮২। দ্বিতীয় ইনিংসে ৩০৯। তৃতীয় ইনিংসে ২৯১ আর চতুর্থ ইনিংসে এই উইকেট থেকে আসা রানের গড় ১৬৪। আগে ফিল্ডিং করে প্রতিপক্ষকে সহজে বড় লিড ছুঁড়ে দেয়া সম্ভব এই উইকেটে।

তাই স্বভাবতই দুই দলই চাইবে টসে জিতে আগে ফিল্ডিং নিতে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন