আর্কাইভ থেকে বাংলাদেশ

মুক্ত হলেন সৌদি রাজকুমারী

প্রায় তিন বছর পর বিনা অপরাধে কারাবন্দি থাকা সৌদি আরবের রাজকুমারী বাসমা বিনতে সৌদ (৫৭) ও তার মেয়ে সুহোউদ এবার মুক্তি পেলেন। 
গতকাল শনিবার (৮ জানুয়ারি) মানবাধিকার সংস্থা এএলকিইএসটি বিষয়টি নিশ্চিত করে। 

দেশটির মানবাধিকার সংস্থা বলছে, ২০১৯ সালের মার্চে সুইজারল্যান্ডের উদ্দেশে রওনা দেওয়ার আগমুহূর্তে  তাকে আটক করা হয়। রিয়াদের আল-হাইর নামে একটি কারাগারে এই রাজকুমারীকে কোনো অভিযোগ ছাড়াই সৌদি রাজ কর্তৃপক্ষ বন্দি করে রেখেছিলেন। তবে ঠিক কী কারণে তাকে আটক রাখা হয়েছিল তা জানা যায়নি। পরে ২০২০ সালের এপ্রিলে বাসমা অসুস্থ হলে বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কাছে মুক্তি প্রার্থনা করেন। সেই বিবেচনায় তাকে মুক্তি দেয় হয় বলে জানা গেছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি সংশ্লিষ্ট সৌদি কর্মকর্তারা।

২০২০ সালে জাতিসংঘ বরাবর লেখা এক বিবৃতিতে বাসমার পরিবারের সদস্যেরা জানান, নির্যাতন বিরোধী অবস্থান নেওয়ার কারণেই হয়তো তাকে আটক রাখা হয়েছে। এছাড়াও গৃহবন্দি সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফের সঙ্গে সুসম্পর্কের কারণেও বাসমাকে আটকে রাখা হয়ে থাকতে পারে বলে ধারণা তার সমর্থকদের।

উল্লেখ্য, বাসমা সাবেক সৌদি রাজার ১১৫ সন্তানদের একজন। যিনি ১৯৫৩ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত সৌদি আরব শাসন করেছিলেন। বাসমা পাঁচ সন্তানের জননী। বিবাহ বিচ্ছেদের পর ২০১০ থেকে ২০১১-এর দিকে তিনি লন্ডনে পাড়ি জমান। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আরব অঞ্চলের দুর্নীতি, মানবাধিকার এবং সম্পদের বৈষম্য নিয়ে কথা বলে আলোচনায় আসেন। সৌদি আরবে ধর্মীয় পুলিশের ক্ষমতা হ্রাস, নারীদের অধিকারসহ বিভিন্ন সাংবিধানিক সংস্কারের দাবিও জানান তিনি।

এরপর ২০১৫ সালের দিকে সৌদি আরবে ফিরে আসেন বাসমা। ২০১৮ সালের জানুয়ারিতে বিবিসি অ্যারাবিককে দেওয়া এক সাক্ষাৎকারে ইয়েমেন যুদ্ধের ইতি টানতে সৌদি আরবের প্রতি আহবান জানান তিনি। এরপর থেকে তাকে আর গণমাধ্যমে দেখা যায়নি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন