আর্কাইভ থেকে পরামর্শ

চোখে সাজাতে কাজলের সঠিক ব্যবহার

‘চোখ যে মনের কথা বলে...’ জনপ্রিয় এই গানটি হয়তো কোন এক রমনীর কাজল কালো চোখ দেখেই রচিত হয়েছিল। কাজল নারীর সাজসজ্জার জন্য যেন এক অবিচ্ছেদ্য অংশ। শুধু মাত্র একটু কাজলের ছোঁয়ায় বাঙালি নারীরা হয়ে ওঠেন আরও মায়াবী। কাজল এমনই এক প্রসাধনী যা আধুনিক বাঙালি ললনাদের মন জয় করে আজ বিদেশীদেরও মনের দুয়ারে স্থান করে নিয়েছে। 

আজকাল অনেকেই কাজল সঠিকভাবে ব্যবহার করতে না পারায় সৌন্দর্য্যের হানি ঘটে। নীচে কিছু টিপস দেওয়া হলো যা মেনে চোখে কাজল দিলে ছড়িয়ে পড়ার সম্ভানা কমে যাবে।

১. চোখ পরিস্কার করে নিন: কাজল লাগানোর আগে চোখ ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে‚ পরিষ্কার শুকনো কাপড়ে  মুছে নিন।

 ২. চোখে পাউডার লাগিয়ে নিন:  কাজল পরার আগে চোখের পাতায়, চোখের নীচে ও কোণে পাউডার লাগিয়ে নিন। কাজল লাগানো হয়ে গেলে অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে মুছে ফেলুন।

৩.পাতা আঙুল দিয়ে টেনে নিন: আয়নার সামনে দাঁড়িয়ে আলতো করে চোখের নীচের পাতা আঙুল দিয়ে টেনে নিন। এবার ওপর দিকে তাকিয়ে চোখে কাজল লাগান। একবারে কাজলের আঁচড় কাটুন। চোখের কোণার দিকে মোটা করে কাজল না লাগালেই ভালো। কারণ ওই জায়গাতেই সব থেকে বেশি কাজল স্মাজ করে।

৪. ঠান্ড করে নিন :  কাজল লাগানোর ঘন্টাখানেক আগে তা ফ্রিজে রেখে দিন।

৫. সঙ্গে ফেস পাউডার রাখুন : অয়েলি স্কিন হলে চোখের চারপাশে তেল জমা হয় এবং কাজল লাগানোর কিছুক্ষণের মধ্যেই ছড়িয়ে যায়। তাই সঙ্গে ফেস পাউডার রাখুন এবং মাঝে মাঝে তা লাগিয়ে নিন।

৬. ভাল কাজল ব্যবহার করুন : সব সময় ভালো কোয়ালিটির কাজল ব্যবহার করার চেষ্টা করুন।  আজকাল বাজারে বহু স্মাজ ফ্রি কাজল পাওয়া যায় পারলে সেই ধরনের কাজল কিনুন। কাজল কেনার আগে ভাল করে এর লেভেল লক্ষ্য করুন। “No smudge” অথবা “Long- lasting” কথা লেখা কাজল ক্রয় করুন।  পেন্সিল কাজল ব্যবহার করলে‚ লাগানোর আগে তা শার্পনার দিয়ে ছুঁচোলো করে নিন।

৭.  ওয়াটারলাইনে কাজল নয় : কেউ কেউ চোখের ওয়ারটার লাইনে (চোখের নিচের ভিতর দিকে) কাজল ব্যবহার করে থাকেন। এটি চোখের ভিতর চুলকানি সৃষ্টি করে ইনফেকশন সৃষ্টি করতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাজল তুলতে ভুলে যাবেন না। নইলে পরদিন চোখের নিচে কালো হয়ে থাকবে।

৮. অন্য কোন প্রডাক্টের সাথে ব্যবহার : কাজলের লাগানোর পর পাতলা করে আইলাইনার লাগিয়ে নিন চোখের বাইরের অংশে। এটি শুকিয়ে গেলে মাশকারা ব্যবহার করুন। তাহলে কাজল আর ছড়িয়ে যাবে না । চোখের মাঝে থেকে গাঢ় করে এনে কোণার দিকে হালকা করে লাগিয়ে নিন। এভাবে কাজল লাগালে ছড়িয়ে যাওয়ার সম্বাবনা কম থাকে।

 ৯. গাঢ় আইশ্যাডো ব্যবহার:  হয়তো লক্ষ্য করেছেন কাজল ছড়িয়ে গেলে তা ডার্ক সার্কেলের মত চোখের চারপাশ কালো দাগ হয়ে যায়। তাই কাজল দেওয়ার পর যদি চোখের পাতার নিচে অল্প করে গাঢ় কোন আইশ্যাডো ব্যবহার করা হয়, তাহলে কাজল ছড়িয়ে না গিয়ে বরং চোখে স্মোকি লুক এনে দেয়।

১০. সতর্কতা : বাজারে বিভিন্ন কোম্পানির কাজলের ছড়াছড়ি। বিশ্ব সেরা ব্র্যান্ড থেকে শুরু করে নাম না জানা হাজার হাজার কোম্পানির কাজলে বাজার সয়লাব হয়ে আছে। কিন্তু আমরা জানি না এই কাজলে কি মেশানো হচ্ছে বা কতটা নিরাপদ আমাদের জন্য। যেহেতু কাজল সরাসরি আমাদের চোখের সংস্পর্শে যাচ্ছে তাই এ ব্যাপারে আমাদের সচেতন হতে হবে সর্বপ্রথম।

অনন্যা চৈতী

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন