আর্কাইভ থেকে বাংলাদেশ

আজ ঢাকার বায়ু সহনীয়

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ ১৯তম স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

মঙ্গলবার (৪ জুলাই) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ৭৪। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘মাঝারি বা সহনীয়’ বলা হয়।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির দূষণ স্কোর হচ্ছে ১৫১ অর্থাৎ সেখানকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর হচ্ছে ১৩২ অর্থাৎ সেখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত রোগ রয়েছে তাদের জন্য অস্বাস্থ্যকর সেখানকার বায়ু।

বায়ুদূষণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। চতুর্থ অবস্থানে রয়েছে আফগানিস্তানের কাবুল এবং পঞ্চম অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন