আর্কাইভ থেকে অর্থনীতি

ঢাকায় আসছে আইএমএফের প্রতিনিধি দল

বিশ্ব মন্দার প্রভাব পড়েছে বাংলাদেশে। হঠাৎ করেই হোঁচট খায় দেশের উদীয়মান অর্থনীতি। এমনই বাস্তবতায় হাত পাততে হয় আইএমএফের কাছে। সুযোগে সংস্থাটি ধরিয়ে দিয়েছে ব্যাংকসহ বিভিন্ন খাত সংস্কারের এক বিশাল ফর্দ।

আর তাই আর্থিক খাতের সংস্কার পর্যবেক্ষণে ঢাকায় আসছে আইএমএফ এর একটি প্রতিনিধি দল। ৫ থেকে ১৭ জুলাই সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তারা।

ঋণের প্রথম কিস্তি ছাড়ের পর নজরদারি বাড়িয়েছে সংস্থাটি। আর্থিক খাতের সংস্কারে ঠিক কতটা এগোলো বাংলাদেশ- তা পরখ করতেই গেলো মার্চের পর এই জুলাইয়ে আবার আসছে আইএমএফের কারিগরি মিশন। এই প্রতিনিধি দলের সাথে এবার যোগ হয়েছে বিশ্বব্যাংকের দুই সদস্য।

রাজধানীতে ৫ থেকে ১৭ জুলাই কয়েক দফায় বৈঠকে বসবে মিশনের প্রতিনিধিরা। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এতে ডাক পড়েছে বেসরকারি ব্যাংকের কর্তাদেরও। আলোচনায় থাকছে ব্যাংক-বীমা, ক্ষুদ্রঋণ সংস্থা, বন্ড, মিউচ্যুয়াল ফান্ডসহ বিভিন্ন আর্থিক বিষয়।

সবশেষ তথ্য যোগানে ব্যস্ত সময় কাটাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক, বিএসইসি, এনবিআর, অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তর; চলছে শেষ সময়ের তোড়জোড়। যদিও অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন- বাজেট সহায়তা নয়, নিয়মিত সংস্কারের অংশ হিসেবেই আসছে আইএমএফের কারিগরি মিশন।

উল্লেখ্য, আইএমএফের কাছ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলারের মধ্যে প্রথম কিস্তির ৪৭০ মিলিয়ন ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও পড়ুন