আর্কাইভ থেকে দেশজুড়ে

তিন জেলায় পানিতে ডুবে প্রাণ হারালো ৯ শিশু

নোয়াখালী, বরিশাল ও ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ৯ শিশুর মৃত্যু হয়েছে। বুধবার (৫ জুলাই) আলাদা আলাদা এলাকায় এ ঘটনা ঘটে।

নোয়াখালী

জেলার কোম্পানীগঞ্জ, কবিরহাট, সুবর্ণচর ও হাতিয়া উপজেলায় পানিতে পড়ে বুধবার দুপুরে দুই বোনসহ ৬টি শিশুর মৃত্যু হয়েছে।

নিহতরা হলো, কোম্পানীগঞ্জের চর এলাহী ইউনিয়নের গাংচিল গ্রামের আক্তার হোসেনের ছেলে আবু বক্কর (৩), কবিরহাটের চাপরাশিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রামেশ্বরপুর গ্রামের আবু নাছেরের ছেলে রিশাদ (৯) ও রিশান (৭), হাতিয়ার নলচিরা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ রিয়াজের মেয়ে নিহা আক্তার (৫) এবং সুবর্ণচর উপজেলার থানারহাট এলাকার সহোদর বোন দিয়া মনি ও রিয়া মনি।

কবিরহাটের চাপরাশিরহাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মহিউদ্দিন টিটু জানান, দুপুর ১টার দিকে মানসিক প্রতিবন্ধী বড়ভাই রিশাদ পুকুরের ঘাটলায় পা পিছলে পড়ে যায়। এ সময় ছোটভাই রিশান তাকে তুলতে গিয়ে সেও পানিতে ডুবে যায়। এতে দুজনই মারা যায়।

কোম্পানীগঞ্জের চরএলাহী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আবদুর রাজ্জাক জানান, বাড়ির সবার অগোচরে গাংচিল গ্রামের আক্তার হোসেনের ছেলে আবু বক্কর পানিতে পড়ে মারা যায়।

হাতিয়ার নলচিরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মনছুর উল্যাহ জানান, বেলা ১১টার দিকে বাড়ির পাশে খেলতে গিয়ে পানিতে পড়ে যায় শিশু নিহা। তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে ডাক্তার মৃত ঘোষণা করেন।

পুকুরে ডুবে রিয়া ও দিয়া নামে দুই বোনের মৃত্যুর খবর শুনেছেন জানিয়ে চরজব্বর থানার ওসি দেবপ্রিয় দাশ বলেন, পরিবারের অজান্তে খেলতে গিয়ে বাড়ির পাশের পুকুরে পড়ে যায় শিশু দুটি। খোঁজাখুঁজির এক পর্যায়ে পুকুর থেকে তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক দুজনকেই মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় থানায় কেউ অভিযোগ করেনি। শিশু দুটির পরিবারের সদস্যরা কোনো অভিযোগ করলে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া, গেলো দুদিনে নোয়াখালীর সুবর্ণচর ও সেনবাগ উপজেলায় পানিতে ডুবে আরও তিন শিশুর মৃত্যু হয়েছে।

বরিশাল

জেলার মুলাদী ও কাজিরহাট থানায় পুকুর ও নদীতে ডুবে দুজনের মৃত্যু হয়েছে। বুধবার বেলা ১১টায় মুলাদীর রামচর গ্রামে ও দুপুর ১২টার দিকে কাজিরহাটের কাদিরবাদ গ্রামে এ দুটি ঘটনা ঘটে।

নিহতরা হলো, মুলাদীর রামচর গ্রামের কায়েজ খলিফার ছেলে আল-হাসিন (৪) ও কাজিরহাটের কাদিরবাদ গ্রামের ইদ্রিস মোল্লার ছেলে মো. ইব্রাহীম (১৬)।

স্থানীয় সূত্রে জানা গেছে, আল হাসিন প্রতিবেশী ছেলে-মেয়েদের সঙ্গে পুকুরে গোসল করতে নেমে নিখোঁজ হয়। পরে স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অন্যদিকে দুপুর ১২টার দিকে নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয় মো. ইব্রাহীম। বিষয়টি তার মা বুঝতে পেরে খবর দিলে স্থানীয় লোকজন ও আত্মীয়রা এসে নদী থেকে তাকে উদ্ধার করে। পরে মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে মুলাদী থানা পুলিশ মরদেহ দুটি তাদের হেফাজতে নিয়ে নেয়।

ঠাকুরগাঁও

জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় পানিতে ডুবে হাবিব (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার দুপুরে উপজেলার বড় পলাশবাড়ী ইউনিয়নের কইকুড়ি গ্রামে এ ঘটনা ঘটে। শিশু হাবিব (৬) ওই উপজেলার বড়বাড়ী ইউনিয়নের ধনিবস্তি গ্রামের আবু সাঈদের বড় ছেলে।

স্থানীয়রা জানান, ঈদের পরের দিন খালার বাড়িতে বেড়াতে গিয়েছিল হাবিব। বুধবার সকালে খেলতে বের হয়ে নিখোঁজ হয় সে। এরপর খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। পরে বাড়ির পাশেই পুকুরের পানিতে ভেসে উঠলে স্থানীয়রা তাকে উদ্ধার করে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হাবিবের চাচা সোহেল রানা জানান, বিকেলে জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন