আর্কাইভ থেকে বিএনপি

পদত্যাগের আগে সংলাপের কোনও প্রশ্নই উঠবে না : মির্জা ফখরুল

 

তত্ত্বাবধায়ক বা নিরপেক্ষ সরকার যাই বলুক না কেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। তার আগে এ সরকারকে পদত্যাগ করতে হবে। এ ঘোষণা সরকারকে সবার আগে দিতে হবে। তাছাড়া সংলাপের কোনও প্রশ্নই উঠবে না। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বৃহস্পতিবার (৬ জুলাই) ১২ দলীয় জোটের সঙ্গে বৈঠক শেষে একথা বলেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে ১২ দলীয় জোটের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব। এ সময় সরকার বিরোধী আন্দোলনের রূপরেখা ও আগামী নির্বাচন নিয়ে আলোচনা হয়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, চলমান রাজনৈতিক সংকট সমাধানের জন্য সমমনা দলগুলোর সঙ্গে আলোচনা হয়েছে। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন জনগণ গ্রহণ করবে না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ঘোষণা না আসা পর্যন্ত কোনো সংলাপে বিএনপি যাবে না।

বিএনপি মহাসচিব বলেন, জনগণের অধিকার, কথা বলার অধিকার, বাকস্বাধীনতা- এগুলো পুনরুদ্ধার করার জন্য আমরা আন্দোলন করছি। বর্তমান অবৈধ সরকারের ক্ষমতায় আসার পর থেকেই অত্যন্ত সচেতনভাবে বাংলাদেশের সব অর্জনগুলো ধ্বংস করে দিয়েছে।

তিনি বলেন, এরই মধ্যে আমাদের আন্দোলন একটা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। এ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এ আওয়ামী লীগ সরকার এ বছরেই একটি পাতানো নির্বাচন করার জন্য পাঁয়তারা করছে। পাতানো নির্বাচন এ দেশের মানুষ কখনো গ্রহণ করবে না। আমরা পরিষ্কারভাবে বলে দিতে চাই, এ অবৈধ আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। এ দেশের মানুষ মেনে নেবে না।

১২ দলের সঙ্গে বৈঠক প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, আমরা চূড়ান্ত আন্দোলনে যাওয়ার আগে সম্মিলিতভাবে যৌথ ঘোষণাপত্র ঘোষণা করবো। আর এ জন্যই আজকের বৈঠক।

তিনি বলেন, ‘আগামী নির্বাচনে একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। জাতির অস্তিত্ব থাকবে কি না, তা এ নির্বাচনের ওপর নির্ভর করবে। জাতির স্বাধীনতা থাকবে কি না, জাতি একটি কল্যাণকর রাষ্ট্র তৈরি করতে পারবে কি না, তাও নির্ভর করবে। সেজন্য আমরা বলেছি, নির্বাচনটা অবশ্যই নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে। সরকারকে পদত্যাগ করতে হবে।’

এ সম্পর্কিত আরও পড়ুন