আর্কাইভ থেকে ফুটবল

লিও’র গোমড় ফাঁস!

আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে ফুটবল বিশ্ব শান্ত, ভদ্র এবং ঠান্ডা মেজাজের ফুটবলার হিসেবে চেনেন সবাই। আসলেই কি তাই? মেসির সেই শান্ত-ভদ্র মেজাজের আড়ালের খবর ফাঁস করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক জারজি দুদেক। তার দাবি মেসিকে এত ভদ্র দেখা গেলেও সে ভেতরে ভেতরে একদম অন্যরকম, যা কিনা মানুষ বিশ্বাসও করতে পারবে না।

লিভারপুলেই ক্যারিয়ার শুরু করেছিলেন। ২০০৫ সালের সেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও দলটিতে খেলেছেন। আন্দ্রে শেভচেঙ্কোর দুটি শট ঠেকিয়েছিলেন অতিরিক্ত সময়ে পরে টাইব্রেকারের দুটি শট ঠেকান। এরপর ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত জারজি দুদেক খেলেছেন রিয়াল মাদ্রিদে। ওই সময়টাতেই নিজেদের সেরা ফর্মে ছিলেন ক্লাব বার্সেলোনা ও লিওনেল মেসি। 

সেই সময়টাতে খুব কাছ থেকেই আর্জেন্টাইন তারকাকে দেখেছেন দুদেক। ওই অভিজ্ঞতা থেকে তিনি জানালেন, মেসি নাকি মাঠে একজন প্রতারক ও অসভ্য। সম্প্রতি নিজের আত্মজীবনী প্রকাশ করেছেন দাদেক, সেখানেই লিখেছেন এসব কথা। 

আজ (বুধবার) রাতে আরেকটি এল ক্লাসিকোতে মাঠে নামছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। মেসি বরাবরই এই লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে ছিলেন। নেই চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোও। তাই অনেকটাই রং হারিয়েছে লা লিগার লড়াইটি। কিন্তু সেই সময়টাতে মেসির কাণ্ডকীর্তি এখনও ভোলেননি সাবেক রিয়াল গোলরক্ষক দাদেক।

আত্মজীবনীতে এল ক্লাসিকোর স্মৃতি আওড়াতে গিয়ে মেসিকে ধুয়ে দিয়েছেন দুদেক। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন গার্দিওলা। মেসি-গার্দিওলার যে জুটিকে মনে রেখেছে ফুটবল বিশ্ব। কিন্তু তাদেরকে দুদেক নেতিবাচক কারণে মনে রেখেছেন উল্লেখ করে বলেন, সে (মেসি) ছিল প্রতারক এবং যন্ত্রণাদায়ক। বার্সেলোনা এবং পেপ গার্দিওলাও তাই। তারা খোঁচানোর জন্য প্রস্তুতই থাকতো এবং সেটা করতো নিখুঁতভাবে। তারা হোসে মরিনহো (রিয়ালের তখনকার কোচ) এবং তার দলকে ভীষণ কষ্ট দিতো।

রিয়ালের সাবেক দুই ডিফেন্ডার পেপে এবং রামোসের সঙ্গে মেসির আচরণের প্রসঙ্গ টেনে দুদেক বলেন, আমি পেপে আর রামোসের সঙ্গে মেসিকে এমন সব অসভ্যতা করতে দেখেছি যে, আপনি হয়তো তার মত ভদ্র এবং দেখতে ভালো মানুষ মনে হওয়া কারো কাছ থেকে এটা কল্পনাও করতে পারবেন না।

শুধু যে তার আত্মজীবনীতে মেসিকে নিয়েই লিখেছেন তা নয়। কথা বলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়েও। রোনালদোকে বলতে গিয়ে দুদেক লিখেন, ক্রিশ্চিয়ানো রোনালদো দাম্ভিক কিন্তু সে পর্দার আড়ালে সাধারণ একজন। এটার ব্যাপারটা হচ্ছে মানুষ তাকে কীভাবে উপলব্ধি করে, কম বা বেশি। রাউলের মতো সেও আত্মকেন্দ্রিক, দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ও জয়ী হতে চায়।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন