আর্কাইভ থেকে বাংলাদেশ

টাটার হাতে আইপিএল

চীনের সাথে ভারতের কূটনৈতিক সমস্যার কথা সবারই জানা। তারপরও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলের টাইটেল স্পন্সর ছিলো চীনের মুঠোফোন কোম্পানী-ভিভো। কিন্তু রাজনৈতিক টানাপোড়েনের কারণে ভারতের অধিকাংশ মানুষই চায়নি ভিভো তাদের সঙ্গে থাক। অবশেষে পরিবর্তন হলো আইপিএলের টাইটেল স্পন্সর। আসছে নতুন আসরের টাইটেল স্পন্সর পেয়েছে ভারতীয় কোম্পানী টাটা গ্রুপ।

মঙ্গলবার (১১ জানুয়ারি) আইপিএল গভর্নিং কাউন্সিলের সভায় সিদ্ধান্ত নেয়া হলেও ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট-ক্রিকইনফোতে বিষয়টি জানিয়েছে আজ (বুধবার)। আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল বিষয়টি নিশ্চিত করে বলেন, ভিভো সরে দাঁড়িয়েছে। টাইটেল স্পনসর হবে টাটা। ভারতের সংবাদ সংস্থা পিটিআইকেও ব্রিজেশ প্যাটেল বলেছেন, ‘আইপিএলের টাইটেল স্পনসর হিসেবে আসছে টাটা।’
 
২০১৮ সালে ৫ বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ২ হাজার ২০০ কোটি রুপির চুক্তি সই করেছিল ভিভো। কিন্তু ২০২০ সালে ভারত ও চীনের মধ্যে সীমান্ত সংঘাতের কারণে আইপিএল থেকে এক বছরের বিরতিতে যায় ভিভো। তখন তার জায়গায় টাইটেল স্পনসর হয় ড্রিম ১১। পরের বছর আবার টাইটেল স্পন্সর হিসেবে ফিরে আসে ভিভো। ওই এক বছর স্পন্সর না থাকায়, ভিভোর সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ে ২০২৩ সাল পর্যন্ত। অর্থাৎ ভিভোর চুক্তির বাইরে অতিরিক্ত এক বছর টাইটেল স্পনসর হবে টাটা। তবে টাটার সঙ্গে বিসিসিআইয়ের ঠিক কত টাকার চুক্তি হয়েছে তা জানা যায়নি।

গত বছর আবারও টাইটেল স্পন্সর হিসেবে ফিরে আসে ভিভো। তবে ভিভো সরে দাঁড়ানোয় টাইটেল স্পন্সর থেকে বিসিসিআই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে না। নতুন প্রতিষ্ঠান টাইটেল স্পন্সর হওয়ার পর বিসিসিআইকে বার্ষিক ৪৪০ কোটি রুপি দিতে হবে। এ অর্থের ৫০ শতাংশ রাখে বিসিসিআই। বাকি অর্ধেক ফ্র্যাঞ্চাইজি দলগুলোর মধ্যে ভাগ করে দেয়া হয়।

হাসিব মোহাম্মদ
 

এ সম্পর্কিত আরও পড়ুন