আর্কাইভ থেকে বলিউড

পরিবারের অনেকেরই মানসিক সমস্যা রয়েছে- আমির খানের কন্যা ইরা

গেলো পাঁচ বছর ধরে অবসাদের সঙ্গে লড়াই করছেন আমির খানের কন্যা ইরা খান। তবে এই নিয়ে খোলামেলা ভাবেই কথা বললেন আমির-কন্যা। জানালেন, প্রতি আট থেকে দশ মাস অন্তর ভয়ঙ্কর ভাবে সমস্যা বাড়ে। তবে ইরা জানান, বাবা আমির ও মা রীনা দত্তের বিবাহবিচ্ছেদ তার অবসাদগ্রস্ত হয়ে পড়ার অন্যতম কারণ। মানসিক অবসাদের ধারা তাদের পরিবারে রয়েছে বলেই ধারণা ইরার।

মাস কয়েক আগে ইরা ইনস্টাগ্রামে অকপটে নিজের মানসিক অবসাদের কথা ভাগ করে নেন সকলের সঙ্গে। কেবল তাই নয়, তার অনুরাগীদের প্রশ্ন করলেন, তাদেরও একই রকম প্যানিক অ্যাটাক হয় কি না। সম্প্রতি এক সাক্ষাৎকারে ইরা বলেন, ‘বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ ঘটায় আমার মনখারাপ হয়ে গিয়েছিল। আমি কাউকে কিছু বলিনি, যে হেতু তারা চিন্তিত হয়ে পড়বেন আমাকে নিয়ে। আমি খাওয়াদাওয়া বন্ধ করেছিলাম।’সেই সময় ইরার বয়স ছিল মোটে ৫ বছর। দীর্ঘ ১৮ বছরের দাম্পত্য ছিল আমির-রিনার। যা ভেঙে যায় ২০১৮ সালে।

ইরা জানান, মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন তিনি তা বুঝতে অনেকটা সময় লেগেছিল তার। একটা সময় দিনে প্রায় ৮ ঘন্টা কাঁদতেন, এবং ১০ ঘন্টা ঘুমিয়ে কাটাতেন। এরপর নেদারল্যান্ড থেকে দেশে ফেরার সিদ্ধান্ত নেন, সেখানে উচ্চশিক্ষার জন্য গিয়েছিলেন ইরা। তার কথায়, ‘মা আমাকে প্রথম বলে আমি বাঁচার তাগিদ হারিয়ে ফেলছি। সেই জন্য আমি দিনের বেশিরভাগ সময় ঘুমিয়ে কাটাতাম, কারণ আমার বাঁচতে ভালো লাগত না।’

সাইকোলজিক্যালও, কিছুটা সমাজিক প্রভাবও রয়েছে। পুরোটা বুঝতে আমার সময় লেগেছে। আমার পরিবারের অনেকেরই মানসিক সমস্যা রয়েছে। আমি নিজে সঠিক পথ খুঁজে নিইনি এবং ডিপ্রেশনের শিকার হয়েছি। তবে এখন আগের তুলনায় সুস্থ ইরা, সম্প্রতি বাবা আমির ও মা রিনার সাহায্যে অগস্ত্য ফাউন্ডেশনের স্থাপন করেন। ইরার এই সংগঠনের লক্ষ্যই হল, যারা মানসিক সমস্যায় ভুগছেন তাদের সাহায্য করা।

এ সম্পর্কিত আরও পড়ুন