আর্কাইভ থেকে বিএনপি

সমাবেশের অনুমতি চেয়ে ডিএমপিতে চিঠি বিএনপির

আগামী ১২ জুলাই রাজধানীতে বড় ধরনের সমাবেশ করে যুগপৎ আন্দোলনের একদফার ঘোষণা দেবে বিএনপি। আর এই সমাবেশের অনুমতির জন্য ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে চিঠি দেয়া হয়েছে দলটির পক্ষ থেকে।

ঢাকা মহানগর বিএনপির সূত্র বলছে, সমাবেশে বড় ধরনের শো-ডাউন করতে ইতোমধ্যে কয়েকবার প্রস্তুতির সভা করা হয়েছে।

আজ (রোববার) বিকেলেও সমাবেশে সফল করতে যৌথ সভা করা হয়েছে। সভা থেকে ঢাকা জেলা ও আশপাশের জেলার নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে বড় ধরনের লোক সমাগম করতে। একই নির্দেশনা দেওয়া হয়েছে রাজধানীর থানা এবং ওয়ার্ডের নেতাদেরও।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু গণমাধ্যমে বলেন, সমাবেশের অনুমতির জন্য চিঠি গতকাল শনিবার ডিএমপি কমিশনারের কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব আমিনুল হক বলেন, সমাবেশ সফল করতে আমরা যৌথ সভা করেছি। সভা থেকে শান্তিপূর্ণভাবে সমাবেশ সফল করার নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১২ তারিখের সমাবেশ থেকে একদফার আন্দোলনের ঘোষণা এবং নতুন কর্মসূচি আসবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিন বলেন, সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করি, ১২ তারিখে এ যাবতকালের সর্ববৃহৎ সমাবেশ হবে।

এদিকে বিএনপির যুগপৎ আন্দোলনরে একদফার ঘোষণা এবং রাষ্ট্র কাঠামো মেরামতের ৩১ দফা নিয়ে পরামর্শ করতে দলীয় প্রধান খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (৮ জুলাই) রাতে গুলশান বিএনপির চেয়ারপারসনের বাসভবন ফিরোজায় সাক্ষাৎ করতে যান তিনি। সাক্ষাৎতে মির্জা ফখরুল দলীয় চেয়ারপারসনের শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন।

গণতন্ত্র মঞ্চের সূত্রে জানা গেছে, আগামীকাল ১০ জুলাই বিএনপির লিয়োজোঁ কমিটির সঙ্গে গণতন্ত্র মঞ্চের বৈঠক আছে। দুপুর ২টায় গুলশান বিএনপির চেয়ারপারসেনর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে একদফার পাশাপাশি কোন কর্মসূচি দেওয়া হবে তা চূড়ান্ত করা হবে। বিএনপি সমাবেশ করেও যুগপৎ আন্দোলনের ঘোষণা দিলেও গণতন্ত্র মঞ্চ আলাদা সংবাদ সম্মেলন করে তার ঘোষণা দেবে।

মঞ্চের শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম টিপু বলেন, কালকে বিএনপির সঙ্গে আমাদের বৈঠক আছে । সেখানে একদফা ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে।

বিএনপির যুগপতের অন্য সঙ্গীরা বলছেন, গণতন্ত্র মঞ্চ ছাড়া যুগপৎ আন্দোলনের অন্য সঙ্গীরা সঙ্গীরা চেয়েছিল বিএনপির সঙ্গে সমাবেশে থেকে একদফার ঘোষণা দিতে চেয়েছিল দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গী ১২ দলীয় জোটসহ অন্য সঙ্গীরা। কিন্তু বিএনপি চাচ্ছেন না একমঞ্চ থেকে ঘোষণা দিতে। তাই গণতন্ত্র মঞ্চের মতো অন্য সঙ্গীরাও ১২ জুলাই আলাদা সংবাদ সম্মেলন করে একদফার ঘোষণা দেবে। কেউ-কেউ সংবাদ বিজ্ঞপ্তিতে এক দফার ঘোষণা দিতে পারে।

১২ দলীয় জোটের সমন্বয়ক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা বলেন, আমরা সংবাদ সম্মেলন করে একদফার ঘোষণা দেবো।

নাম না প্রকাশের শর্তে বিএনপির যুগপৎ আন্দোলনের একটি দলের শীর্ষ নেতা বলেন, আমরা খুব বিপদে আছি। এখন তো চাইলেও কিছু করার যাচ্ছে না। আমরা তো একমঞ্চ থেকে ঘোষণা দিতে চেয়েছিলাম। কিন্তু বিএনপির পক্ষ থেকে চাইছে এক মঞ্চ থেকে একদফার ঘোষণা দিতে। তাই বাধ্য হয়ে সংবাদ সম্মেলন করে ঘোষণা দিতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন