আর্কাইভ থেকে জাতীয়

নাগরিক তথ্য ফাঁস : তদন্তে কাজ করছে র‍্যাবের সাইবার টিম

সরকারি ওয়েবসাইট থেকে নাগরিক তথ্য ফাঁস হওয়ার ঘটনায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-এর পক্ষ থেকে তদন্ত করা হচ্ছে। সরকারি কোন প্রতিষ্ঠান থেকে তথ্য ফাঁস হয়েছে, প্রাতিষ্ঠানিক দুর্বলতার সুযোগে হ্যাক করে তথ্য হাতিয়ে নেয়া হয়েছে কি না, নাকি ইচ্ছাকৃতভাবে তথ্য পাচার করা হয়েছে। তদন্ত করে দেখবে র‌্যাব।

রোববার (৯ জুলাই) গণমাধ্যমকে এ তথ্য জানান র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

খন্দকার আল মঈন বলেন, পুলিশ ও র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সব সাইবার টিম সমন্বিতভাবে বিষয়টি তদন্ত করছে। তদন্তে তথ্য ফাঁসের ব্যাপারে আমলযোগ্য অগ্রগতির আগে কিছু বলা যাচ্ছে না।

র‌্যাবের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কীভাবে ফাঁস হয়েছে, সার্ভার হ্যাক হয়েছিল কি না, নাকি সার্ভারের দুর্বলতা ছিল, নাকি কেউ কাউকে ইচ্ছাকৃতভাবে তথ্য দিয়েছে- আমরা সেসব জানতে কাজ করছি।

এর আগে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান, সরকার ঘোষিত ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো প্রতিষ্ঠানের মধ্য থেকে নাগরিকদের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়েছে। এ ২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ২৭ নম্বর প্রতিষ্ঠানটি হচ্ছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন)। এই প্রতিষ্ঠান থেকেই তথ্য ফাঁস হয়েছে।

তিনি বলেন, আমরা আগেই এই বিষয়টি শনাক্ত করেছিলাম। এই প্রতিষ্ঠানের ত্রুটিতে তথ্যগুলো উন্মুক্ত ছিল। যাদের গাফলতিতে এ তথ্যগুলো উন্মুক্ত ছিল, তাদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করব।

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন