আর্কাইভ থেকে অপরাধ

সাংবাদিক হত্যা: ছাত্রলীগ নেতা শামীম গ্রেপ্তার

জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রলীগ এক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার (৯ জুলাই) দিনগত রাত সাড়ে ৮টার দিকে বকশীগঞ্জ পৌরসভার পুরাতন গোহাটি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ছাত্রলীগ নেতার নাম শামীম গাজী (৪০)। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি। তিনি আর্চাকান্দি গ্রামের কবির আলী গাজীর ছেলে এবং মামলার আরেক আসামি আমর আলী গাজীর ছোট ভাই।

এ নিয়ে আলোচিত এ হত্যাকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত এজাহারভুক্ত পাঁচ আসামিসহ ১৬ জনকে গ্রেপ্তার করা হলো। তবে এজাহারভুক্ত ১৭ আসামিই এখনো অধরা।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল রানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাতে বকশীগঞ্জ পুরাতন গোহাটি এলাকা থেকে শামীম গাজী নামের একজনকে গ্রেপ্তার করা হয়। তিনি এ হত্যা মামলার এজাহারভুক্ত আসামি নন। তবে তিনি এ ঘটনায় জড়িত বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

জামালপুর জেলা গোয়েন্দা পুলিশ-ডিবি'র ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরমান আলী বলেন, গ্রেপ্তার আসামিদের জিজ্ঞাসাবাদের তথ্যের ভিত্তিতে শামীম গাজীকে গ্রেপ্তার করা হয়েছে। আসামিকে সোমবার আদালতে তোলা হবে।

প্রসঙ্গত, ১৪ জুন পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে পৌর শহরের সরকারি কিয়ামত উল্লাহ কলেজ মোড়ে সন্ত্রাসী হামলার শিকার হন সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম। প্রথমে তাকে বকশীগঞ্জ হাসপাতালে ও পরে জামালপুর জেনারেল হাসপাতালে নেয়া হয়। অবস্থার অবনতি হলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৫ জুন দুপুরে তিনি মারা যান।

ওই ঘটনায় নিহত সাংবাদিক নাদিমের স্ত্রী মনিরা বেগম বাদী হয়ে সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে প্রধান আসামি করে নামীয় ২২ জন ও অজ্ঞাত নামা আরও ২০/২৫ জনের বিরুদ্ধে বকশীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।

চাঞ্চল্যকর ওই হত্যাকাণ্ডের ঘটনায় সারাদেশে প্রতিবাদের ঝড় ওঠে। আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে প্রধান আসামিসহ ১৪ জনকে গ্রেপ্তার করে। সবাইকে বিভিন্ন মেয়াদে পুলিশ রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে। ১৪ জনের মধ্যে প্রধান আসামি মাহমুদুল আলম বাবু, মনিরুজ্জামান মনির ও রেজাউল হত্যার দ্বায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তি মূলক জবানবন্দি দিয়েছে।

সাংবাদিক নাদিম বাংলানিউজের জেলা প্রতিনিধি ও একাত্তর টিভির বকশীগঞ্জ প্রতিনিধি ছিলেন। তিনি নিলাক্ষিয়া ইউনিয়নের গোমেরচর গ্রামের আব্দুল করিমের ছেলে। স্ত্রী, এক মেয়ে ও দুই ছেলেকে নিয়ে তিনি বকশীগঞ্জ পৌর শহরে পশ্চিম পাড়া এলাকায় বসবাস করতেন।

এ সম্পর্কিত আরও পড়ুন