আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রোটিয়াদের প্রত্যাবর্তন ম্যাচে ভারতের স্বপ্নভঙ্গ

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থাকলো ভারতের। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডসহ ঘরের বাইরে সব দেশেই জয়োৎসব করলেও রংধনুর দেশটিতে সাদা পোশাকে এখনো সিরিজ জিততে পারেনি ম্যান ইন ব্লু’রা। সেঞ্চুরিয়নে রোমাঞ্চকর জয়ে দীর্ঘদিনের অতৃপ্তি ঘোচানোর দারুণ সম্ভাবনা জাগিয়েছিলেন রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। কিন্তু বিরাট কোহলিরাও পারলেন না আক্ষেপের গল্পটা অন্যভাবে লিখতে। 

প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে ভাঙাচোরা ও অনভিজ্ঞ দল নিয়েও টানা দুই জয়ে সিরিজ জয়ের উৎসবে মেতেছে প্রোটিয়ারা। জোহানেসবার্গে ৭ উইকেটের সহজ জয়ে ১-১-এ সমতা ফেরানোর পর কেপ টাউনেও কার্যত ভারতকে উড়িয়ে দিয়ে আরেকটি ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে ডিন এলগারের দল।

নিউল্যান্ডসে জিততে গতকাল (শুক্রবার) চতুর্থ দিনে প্রোটিয়াদের দরকার ছিল ১১১ রান আর ভারতের ৭ উইকেট। অসম্ভব না হলেও ওই অবস্থান থেকে ম্যাচ বের করে নেওয়ার কাজটা বেশ কঠিনই ছিল সফরকারীদের। অসাধারণ কিছু করে পারেনি ভারতীয় বোলাররা। জাসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সামিরা আগুন ঝরানো বোলিং করে কঠিন পরীক্ষা নিলেও কিগান পিটারসেন, রসি ফন দার দুসেনদের দৃঢ়চিত্তের ব্যাটিংয়ে বাজিমাত করেছে প্রোটিয়ারাই। শার্দূল ঠাকুরের বোলিংয়ে স্টাম্প উড়ে যাওয়ার আগে ৮২ রানের দুর্দান্ত ইনিংসে ম্যাচের ভাগ্যই লিখে দিয়ে আসেন ম্যাচ ও সিরিজসেরা পিটারসেন। এরপর অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ৫৭ রানের জুটি গড়ে বাকি পথটুকু অনায়াসে পাড়ি দিয়ে দেন রসি ফন দার দুসেন ও টেম্বা বাভুমা।

উজ্জীবিত জয়ে শুরু করেও এভাবে আত্মসমর্পণ করায় ব্যাটারদেরই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন কোহলি, ‘গুরুত্বপূর্ণ সময়ে আমাদের মনঃসংযোগে চিড় ধরছে। এখানে অজুহাতের জায়গা নেই। ব্যাটিং নিয়ে আমাদের ভাবতেই হবে।’

ম্যাচের ২৭তম ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে ডিন এলগারকে মাঠের আম্পায়ার আউট দিলেও ডিআরএস নিয়ে বেঁচে যান তিনি। সেটাই মানতে না পেরে স্টাম্প মাইকের কাছে গিয়ে অভিযোগ জানাতে থাকেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। অপর প্রান্তে ডিআরএস নিয়ে কথা বলতে থাকেন রবিচন্দ্রন অশ্বিনও। এ নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হলেও আইসিসি শুধু সতর্ক করে ছেড়ে দিয়েছে তাঁদের।

পিছিয়ে পড়েও ক্ষয়িঞ্চু ও আনকোরাদের নিয়ে র্যাংকিংয়ের শীর্ষ দলকে হারিয়ে স্বভাবত উচ্ছ্বসিত ডিন এলগার, ‘কঠিন পরিস্থিতিতেও ছেলেরা দারুণভাবে সাড়া দিয়েছে। আমরা একটি তরুণ প্রতিভাবান দল পেয়েছি, যাদের অভিজ্ঞতার ঘাটতি আছে। তবে এমন পরিস্থিতিতে প্রতিটি ম্যাচের সঙ্গে ওই অভিজ্ঞতা সঞ্চার করছি আমরা।’ 

হাসিব মোহাম্মদ

 

এ সম্পর্কিত আরও পড়ুন