আর্কাইভ থেকে দেশজুড়ে

ফুলবাড়ীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড, বন্যার পূর্বাভাস

কুড়িগ্রামের ফুলবাড়ীতে টানা তিনদিনের ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে বারোমাসিয়া নদীসহ সবকটি নদীর পানি হুহু করে বৃদ্ধি শিমুলবাড়ী এলাকায় শেখ হাসিনা ধরলা সেতু পয়েন্টে ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলার ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে ধরলা, বারোমাসিয়া ও নীলকমল নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার পূর্বাভাস দিয়েছেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

ভারিবৃষ্টিপাত ও উজনের ঢলে ধরলাসহ বিভিন্ন নদ-নদীর পানি হুহু করে বেড়ে যাওয়ায় ধরলা ও বারোমাসিয়াসহ বিভিন্ন নদ-নদীর তীরবর্তী হাজার হাজার মানুষ বড় ধরণের বন্যার আশংকায় চরম দুচিন্তায় পড়েছেন।

গতকাল থেকে ধরলাসহ বিভিন্ন নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। ফলে নদনদীর তীবরর্তী প্রায় অর্ধশতাধিক চরা লসমুহে পানি উঠে নিম্না লসমুহ প্লাবিত হয়ে পড়ায় আমনের বীজতলাসহ বিভিন্ন ফসলি জমিতে উঠে শতশত বিঘা জমির ফসল নষ্টের আশংকা করছে প্রান্তিক চাষিরা।

এদিকে টানা ভারী বৃষ্টিপাতে জনজীবনে চরম দুর্ভোগে পড়েছে। গত দুই দিন ধরে টানা প্রবল বৃষ্টিপাত হওয়ায় নি¤œ আয়ের মানুষজন কাজ-কাম ফেলে ঘরবন্ধী হয়ে অলস সময় কাটাচ্ছেন। উপজেলার বিভিন্ন এলাকায় স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে খোঁজ খবর নিয়ে জানা গেছে উপজেলায় প্রায় হাজার পরিবার পানি বন্দী হয়েছে পড়েছে। কুড়িগ্রাম জেলার রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া জানান, গত ২৪ ঘন্টায় শুক্রবার সকাল ৬ টায় ফুলবাড়ী উপজেলাসহ জেলা জুড়ে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আমাগী ৭২ ঘন্টায় বৃষ্টিপাত সামান্য কমার সম্ভাবনা রয়েছে।

উপজেলা প্রকল্পবাস্তবায়ণ কর্মকর্তা (পিআইও) সবুজ কুমার গুপ্ত জানান, এ উপজেলায় ধরলা ও বারোমাসিয়া নদীর তীরবর্তী এলাকায় ১ হাজার ৪০০ পরিবার পানি বন্দী হয়ে পড়েছে। আমরা প্রথম দফায় ৫ টন চাউল ও ৫০ হাজার টাকা বিতরণ করেছি। ৬ টন চাউল মজুদ আছে। বৃষ্টি কমা মাত্র পানিবন্দী পরিবারের মাঝে প্রত্যেকেই ১০ কেজি করে চাউল বিতরণ করা হবে। সেই সাথে এ উপজেলায় নতুন করে বরাদ্দ চেয়ে উদ্ধর্তন কর্তৃপক্ষে জানানো হয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান,গত ২৪ ঘন্টায় পানি বেড়ে ধরলা নদীর ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী এলাকায় শেখ হাসিনা সেতু পয়েন্টে বিপদীমার ২৩ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধরলার নদীর পানি আরও বাড়বে।

এ সম্পর্কিত আরও পড়ুন