আর্কাইভ থেকে ক্রিকেট

আউট হয়ে গেল নটআউট

টিভি আম্পায়ার রিপ্লে দেখে লাল বাতি জ্বালালেন, উইকেট পাওয়ার উদযাপন শুরু করলো বাংলাদেশ দল। কিন্তু কিছুক্ষণ পরই উল্লাস থামাতে বললেন ফিল্ড আম্পায়াররা। আবারও বাতি জ্বলে উঠল, এবার লাল নয়, জ্বললও সবুজ বাতি। ব্যাটসম্যান নটআউট।

ইমার্জিং এশিয়া কাপের বাংলাদেশ ‘এ’ দল ও ভারত ‘এ’ দলের সেমিফাইনালে ঘটলো এমন নাটকীয় ঘটনা। দীর্ঘ সময় ধরে রিপ্লে দেখার পর আউট দিয়ে আবার সিদ্ধান্ত পাল্টে ফেলেন টিভি আম্পায়ার।

১৪তম ওভারে রাকিবুল হাসানের বলে, নিকিন জোসে সামনে পা এনে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলার চেষ্টা করেন। বল তাঁর ব্যাট ফাঁকি চলে যায় উইকেটরক্ষক আকবর আলীর হাতে। বল ধরেই স্টাম্প ভেঙে দেন আকবর। জোসের পা এর আগে পপিং ক্রিজের মাটি ছুঁয়েছে, নাকি ছোঁয়নি-এটা নিশ্চিত হতে টিভি আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করেন ফিল্ড আম্পায়াররা।

প্রথম দেখায় অবশ্য নিশ্চিত হওয়া যাচ্ছিল না জোসে বেল পড়ার আগে পপিং ক্রিজের মাটি ছুঁয়েছেন কি না। এ জন্য বারবার বিভিন্ন কোণ থেকে দেখতে থাকেন টিভি আম্পায়ার।

তিন মিনিটের বেশি সময় নেওয়ার পর টিভি আম্পায়ার সিদ্ধান্ত জানান, জ্বালান আউটের সংকেত লাল বাতি। বাংলাদেশের ফিল্ডাররাও উল্লাস শুরু করেন।

কিন্তু কিছুক্ষণের মধ্যে সেটা পাল্টে যায়। বাংলাদেশের উল্লাস থামিয়ে জল্বে উঠে সবুজ বাতি। বাংলাদেশের ফিল্ডারা যে সন্তুষ্ট হয়নি তা শারীরিক ভঙ্গি দেখলেই অনুমান করা যায়। বাংলাদেশের অধিনায়ক সাইফ হাসান এগিয়ে গিয়ে ফিল্ড আম্পায়রকে প্রশ্ন করতে থাকেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন