আর্কাইভ থেকে বাংলাদেশ

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে মুস্তাফিজ, নেই ভারতের কেউ

২০২১ সালটা দারুণ কেটেছে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের। গেলো বছর দারুণ বোলিংয়ে ঘোল খাইয়েছেন বাঘা বাঘা ব্যাটারদেরও। তারই স্বীকৃতি মিলেছে আজ বুধবার (১৯ জানুয়ারি)। আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা হয়েছে কাটার মাস্টারের। এ তালিকায় একমাত্র বাংলাদেশি তিনিই। এক বিজ্ঞপ্তিতে বর্ষসেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। 

বাংলাদেশের বাঁহাতি এই পেসার ২০ ম্যাচে ১৭ দশমিক ৩৯ গড় ও ৭.০০ ইকোনমিতে শিকার করেছেন ২৮ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের নাকানি-চোবানি খাইয়ে ছাড়েন মুস্তাফিজ। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে দারুণ সময় কাটে তার।

তালিকায় চমক হিসেবে এসেছে গেলো বছর বিশ্বজয়ী অস্ট্রেলিয়ার খেলোয়াড়ের সংখ্যা। গত বছর দুবাইয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপটা জিতলেও আইসিসির বর্ষসেরা দলে আছেন কেবল দুই অজি ক্রিকেটার। একাদশে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা থেকে সর্বোচ্চ তিনজন করে ক্রিকেটারের জায়গা হয়েছে। ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটারকে রাখা হয়নি। 

পাকিস্তান থেকে জায়গা হয়েছে মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদির। অধিনায়ক করা হয়েছে দারুণ বছর কাটানো বাবরকে। ইংলান্ডের জস বাটলার থাকলেও উইকেটরক্ষক করা হয়েছে স্বপ্নের মতো বছর পার করা রিজওয়ানকে।

দক্ষিণ আফ্রিকা থেকে জায়গা হয়েছে এইডেন মার্করাম, ডেভিড মিলার ও তাবরাইজ শামসির। অস্ট্রেলিয়ার দুজন ক্রিকেটার আছেন, তারা হলেন টি-টোয়েন্টির বিশ্বকাপের ফাইনাল জয়ের নায়ক মিচেল মার্শ ও জশ হ্যাজেলউড। বাকি তিন জন হলেন ইংল্যান্ডের জস বাটলার, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। 

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ: 
জস বাটলার (ইংল্যান্ড), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক, পাকিস্তান), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), মিচেল মার্শ (অস্ট্রেলিয়া), ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা), জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া), ভানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ও শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন