আর্কাইভ থেকে বাংলাদেশ

টেস্টের পর এক ম্যাচ আগেই ওয়ানডে সিরিজ প্রোটিয়াদের

এক ম্যাচ হাতে রেখেই ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা। পার্লে সিরিজের দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলিদের ৭ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা। এর আগে তিন ম্যাচের টেস্ট সিরিজেও হেরেছে ভারত। সব মিলিয়ে চলতি সফরে টানা চার ম্যাচ হারল সফরকারীরা।

সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতের দেওয়া ২৮৮ রানের লক্ষ্য পাত্তাই পায়নি দক্ষিণ আফ্রিকার কাছে। দুই ওপেনার জানেমান মালান আর কুইন্টন ডি ককের ১৩২ রানের উদ্বোধনী জুটিই ম্যাচ থেকে ছিটকে দেয় ভারতকে। মালান ৯১ আর ডি কক করেন ৭৮। 

এরপর টেম্বা বাভুমা ফেরেন ৩৫ করে। তবে এইডেন মার্করাম আর ভ্যান ডার ডুসেনের ৬৮ রানের অবিচ্ছেদ্য জুটিতে আর কোন উইকেট হারায়নি প্রোটিয়ারা। ফলে ১১ বল বাকি রেখেই ৭ উইকেটের বিশাল জয়ে সিরিজ জিতে নেয় স্বাগতিকরা।

এর আগে সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না ভারতের সামনে। তবে টসে জিতে আগে ব্যাট করতে নামা ভারত, জয়ের জন্য যথেষ্ট রান স্কোরবোর্ডে তুলতে সামর্থ্য হয়নি। দলের হয়ে এদিন ফিফটি করেছেন মোটে দুই জন। রিশাভ পান্তের ৮৫ রান বাদে ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুল করেন ৫৫ রান।

৭১তম সেঞ্চুরির অপেক্ষায় থাকা কোহলি এদিন পাঁচ বলে শূন্য করে ফেরেন কেশাভ মহারাজের বলে। তবে শেষদিকে শার্দুল ঠাকুর ৪০ আর রবি অশ্বিন ২৫ রান না করলে আড়াইশ রানও করা হতো না ভারতের। স্বাগতিকদের হয়ে তাবরিজ শামসি দুটি ও একটি করে উইকেট শিকার করেন চারজন ভিন্ন বোলার।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন