আর্কাইভ থেকে দেশজুড়ে

পঞ্চগড়ে ডিজিটাল নিরাপত্তা আইনে সেচ্ছাসেবক দলের নেতা গ্রেপ্তার

পঞ্চগড়ে ডিজিটাল নিরাপত্তা আইনে সদর উপজেলা সেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ইব্রাহিম খলিল (২৮) কে গ্রেপ্তার করেছে সদর থানা পুলিশ। 

শুক্রবার (২১ জানুয়ারী) রাতে সদর উপজেলার ব্যারিষ্টার বাজারের তহিমা ফার্মেসী থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। 

ইব্রাহিম খলিলের বাড়ি সদর উপজেলার সদর ইউনিয়নের গোফা পাড়া এলাকায়। তিনি ওই এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে। তিনি তহিমা ফার্মেসীর সত্ত্বাধিকারী। পরে শনিবার (২২ জানুয়ারী) দুপুরে পঞ্চগড় সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মাজহারুল আলম বাদী হয়ে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ৩১ ধারায় ‘ইচ্ছাকৃত মোবাইল ফোনের মাধ্যেমে বর্তমান সরকার ও বিজ্ঞ আদালতের রায়ের বিরুদ্ধে সামাজিত যোগাযোগ মাধ্যেমে তথ্য প্রচার করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মনে ঘৃণা বা বিদ্বেষ সৃষ্টি করে আইন শৃংখলার অবনতি ঘটানোর উপক্রম সৃষ্টির অপরাধে একটি মামলা দায়ের করেন। পরে তাকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যেমে তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

পঞ্চগড় সদর থানা পুলিশ ও মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (২০ জানুয়ারী) ২০১৩ সালের একটি মামলায় ৬ বিএনপি নেতাকর্মীর পৃথক দুইটি ধারায় ৩ মাস করে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। ওই রায়কে কেন্দ্র করে গত বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা সেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ইব্রাহিম হোসেন তার ফেসবুক একাউন্টে রায়ের প্রতি অসন্তোষ প্রকাশ করে একটি স্টাটাস লিখেন। 

স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো, “পঞ্চগড় জেলার সেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের নেতৃবৃন্দের নামে ২০১৩ সালের মিথ্যা ও বানোয়াট মামলায় মো এটিএম হাসানুজ্জামান পলাশ, মো. হারুনর রশীদ হারুন, মো. হায়াতুন আলম, মো সাবুল হোসেন, মো. আবু সালেক ডাবলু ও মো. বাবু (তুর্কী) ভাইয়ের ৬ মাসের বিনাশ্রম  কারাদন্ড দিয়েছে বিনা ভোটে নির্বাচিত অবৈধ সরকারের অবৈধ আদালত। 

পঞ্চগড় সদর উপজেলা সেচ্ছাসেবক দলের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। অবিলম্বে তাদের মুক্তি দেয়া হোক।” 

পরে ইচ্ছাকৃত মোবাইল ফোনের মাধ্যেমে বর্তমান সরকার ও বিজ্ঞ আদালতের রায়ের বিরুদ্ধে সামাজিত যোগাযোগ মাধ্যেমে তথ্য প্রচার করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মনে ঘৃণা বা বিদ্বেষ সৃষ্টি করে আইন শৃংখলার অবনতি ঘটানোর উপক্রম সৃষ্টি অপরাধে শুক্রবার রাতে সদর উপজেলার ব্যারিষ্টার বাজারের তহিমা ফার্মেসী থেকে তাকে আটক করে সদর থানা পুলিশ। 

এসময় তার সাথে থাকা মুঠোফোনটি জব্দ করে পুলিশ। পরে তাকে স্ট্যাটাসের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে ঘটনার সত্যতা স্বীকার করেন তিনি।  

পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া জানান, মোবাইল ফোনের মাধ্যেমে বর্তমান সরকার ও বিজ্ঞ আদালতের রায়ের বিরুদ্ধে সামাজিত যোগাযোগ মাধ্যেমে তথ্য প্রচার করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মনে ঘৃণা বা বিদ্বেষ সৃষ্টি করে আইন শৃংখলার অবনতি ঘটানোর উপক্রম সৃষ্টির অপরাধে সদর উপজেলা সেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ইব্রাহিম খলিলকে শুক্রবার রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাকে আদালতের মাধ্যেমে জেলহাজতে পাঠানো হয়েছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন