আর্কাইভ থেকে বাংলাদেশ

এবারের নারায়ণগঞ্জ সিটি নির্বাচন খুবই ষড়যন্ত্রমূলক ছিল : আইভী

সদ্য সমাপ্ত নারায়গঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের (নাসিক) ভোট অত্যন্ত ষড়যন্ত্রমূলক ছিল। আমাকে চতুর্মুখী ষড়যন্ত্রের মধ্যে কাজ করতে হয়েছে। বললেন নাসিক মেয়র আইভী।

আজ শনিবার (২২ জানুয়ারি) সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) “সদ্য সমাপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন: জনপ্রতিনিধি নির্বাচন প্রক্রিয়া এবং অভিজ্ঞতা” শীর্ষক ভার্চুয়াল সংলাপে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

টানা তিনবার নাসিক মেয়র নির্বাচিত হওয়া আইভী আরও বলেন, প্রতিবারের মেতো এবারের ভোটও খুবই ষড়যন্ত্রমূলক ছিল, আল্লাহর অশেষ রহমতে, মানুষের আস্থা ও ভালোবাসায় তিনি সে জায়গা থেকে বের হতে পেরেছেন। এমনকি হকার ইস্যুতে তাঁকে হত্যার চেষ্টা করা হয়েছে। দলের কর্মীরা মানব ঢাল তৈরি করে তাঁকে বাঁচানোর চেষ্টা করেছে। কিন্তু প্রতিবারই তিনি শক্ত হয়ে দাঁড়িয়েছেন। কারণ তাঁর আস্থা ও ভরসার জায়গা জনগণ।

নারায়গঞ্জের মানুষ প্রায় ৪০-৪৫ বছর ধরে জিম্মি উল্লেখ করে সংলাপে তিনি বলেন, তাঁর চিন্তাই ছিল এই মানুষগলোকে সাহসী করতে হবে। আর তাই তিনি তাঁর অবস্থান থেকে কখনো পিছপা হননি আর কখনো হবেনও না।

নারায়ণগঞ্জে ভোট কমার কারণ উল্লেখ করে আইভী বলেন, ভোট কমেছে ইভিএমের কারণে। ইভিএম অনেক স্লো ছিল, নষ্ট ছিল। অনেকেই ভোট দিতে পারেননি। ফিঙ্গার মেলাতে পারেনি।

নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার যাদের সঙ্গে হাত মিলিয়েছিলেন তারা ভোটে ভয়াবহ কাণ্ড ঘটানোর চেষ্টা করছিল জানিয়ে তিনি বলেন, তৈমূর আলম বিএনপি থেকে অব্যাহতি পেয়েছিলেন। কিন্তু উনার সব উইং কাজ করেছে। বিএনপি কাজ করবে এটা সত্য। কিন্তু বিহাইন্ডে তিনি যাদের সঙ্গে হাত মিলিয়েছিলেন, তাঁরা ভোটে ভয়াবহ ঘটনা ঘটানোর চেষ্টা করেছে। সেটা কাউন্সিলরদের মধ্যে বা নিজেদের মধ্যে করার চেষ্টা হয়েছে। এমনটি হলে স্থানীয় নিবার্চন আর উৎসবমুখর হবে না।

ধর্মীয় উসকানি দিয়েও অনেক অপপ্রচার করা হয়েছে উল্লেখ করে নাসিক মেয়র বলেন, মসজিদের জায়গা ভেঙে দিয়েছেন এমনকি তিনি নাকি ‘জয় বাংলা’ পড়ে মরতে চান, কালেমা পড়ে নয়- এসব কথা ছড়ানো হয়েছে। অথচ আইভি তাঁর এলাকায় সাতটা মসজিদসহ মন্দির, শ্মশান এবং গির্জা তৈরি করেছেন। এমনকি তাঁর ঘোমটা দেয়া নিয়েও মন্তব্য করায় আইভি বলেন, এত লেখাপড়া জানা মানুষ মিথ্যা কথা বলে কিভাবে।

সিপিডির সংলাপে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ছাড়াও উপস্থিত ছিলেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন