আর্কাইভ থেকে ফুটবল

ইউরোপীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না জুভেন্টাস

আর্থিক লেনদেনে ফিন্যাসিন্সয়াল ফেয়ার প্লের নীতি ভাঙায় জুভেন্টাসকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিষিদ্ধ করেছে উয়েফা। গত মৌসুমে সেরি আ’তে সপ্তম হয় ইতালিয়ান ক্লাবটি, এতে জায়গা হয়নি চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে। তৃতীয় স্তরের টুর্নামেন্ট কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ইতালিয়ান ক্লাবটি।

কিন্তু পুরোনো ওই অপরাধের শাস্তি হিসেবে সেটাও হারাল তারা। ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে ক্লাবটির লেনদেনে এফএফপি’র নিয়ম ভাঙার প্রমাণ মেলায় শুক্রবার (২৮ জুলাই) এই শাস্তির ঘোষণা দেয় ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

গত জানুয়ারিতে দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের জন্য তুরিনের ক্লাবটির ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়। ফলে পয়েন্ট টেবিলে অনেক নিচের দিকে নেমে যায় তারা।

পরে এপ্রিলে ওই শাস্তি স্থগিত করা হলেও তা বেশিদিন স্থায়ী হয়নি। পরের মাসে নতুন এক শুনানিতে কেটে নেওয়া হয় ১০ পয়েন্ট। সঙ্গে করা হয় আর্থিক জরিমানা।

শেষ পর্যন্ত তারা কোনোমতে লিগ টেবিলে সপ্তম স্থান পেয়ে ইউরোপীয় প্রতিযোগিতায় নাম লেখালেও, এবার উয়েফার নিষেধাজ্ঞায় সেটিও। একই সঙ্গে গুনতে হবে ১ কোটি ৭১ লাখ ৪০ হাজার পাউন্ড জরিমানারও।

এ সম্পর্কিত আরও পড়ুন