আর্কাইভ থেকে ঢালিউড

অভিনয়শিল্পী সংঘের নির্বাচনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন যারা

চলতি বছরের শুরু থেকেই আলোচনায় টেলিভিশন অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয়শিল্পী সংঘের নির্বাচন। আগামী ২৮ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে শিল্পী প্রার্থীরা নিজেদের ব্যস্ত রেখেছেন ভোট প্রচারণায়। এ কারণে শিল্পী প্রার্থীরা শিল্পকলা একাডেমি থেকে বিভিন্ন শুটিং স্পটসহ রাজধানীর মগবাজারের মিডিয়ার অলিগলিতে নির্বাচনী আমেজে ব্যস্ত।

আসন্ন এই নির্বাচনে এবার কোনো প্যানেল নেই। তবে বছরের শুরুতে তখনকার সমিতির সভাপতির দায়িত্বে থাকা অভিনেতা শহীদুজ্জামান সেলিমের নির্বাচন করার কথা থাকলেও পরে সরে দাঁড়ান তিনি। নির্বাচনে নতুন নেতৃত্বের উদ্দেশ্যে মোট ২১টি পদে নির্বাচন করছেন ৪৮ জন প্রার্থী। এদের সবাই স্বতন্ত্র।

এবারের নির্বাচনে সভাপতি পদে নির্বাচন করছেন গত দুই মেয়াদের সফল সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ড. শাহাদাৎ হোসেন নিপু। আর সহ-সভাপতি পদের তিনটি পদের জন্য পাঁচ জন লড়াই করছেন। এরা হলেন ইকবাল বাবু, তানিয়া আহমেদ, আনিসুর রহমান মিলন, দিলু মজুমদার ও সেলিম মাহবুব।

এছাড়া সাধারণ সম্পাদক পদে রয়েছেন রওনক হাসান ও আলমগীর কবীর (কবীর টুটুল)। যুগ্ম সাধারণ সম্পাদকের দুটি পদে লড়াই করছেন তিনজন। এরা হলেন নাজনীন হাসান চুমকী, শামীমা তুষ্টি ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন তুষার মাহমুদ, সাজু খাদেম ও জুলফিকার চঞ্চল। অর্থ সম্পাদক পদে রয়েছেন সায়েম সামাদ ও মুহাম্মদ নূর এ আলম (নয়ন)। আর দপ্তর সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মামুন অর রশিদ (কবি মামুন) ও শেখ মেরাজুল ইসলাম।

নির্বাচনে অনুষ্ঠান সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মাহাবুবুর রহমান মোল্লা (নিথর) ও রাশেদ মামুনুর রহমান (অপু)। তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে প্রার্থী হয়েছেন তিন জন। এরা হলেন- আবুল কালাম আজাদ, মাহাদী হাসান পিয়াল ও মো. সুজাত হোসেন (সুজাত শিমুল)। আইন ও কল্যাণ সম্পাদক পদে রয়েছেন ঊর্মিলা শ্রাবন্তী কর ও রওনক বিশাকা শ্যামলী এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে রয়েছেন প্রাণ রায় ও মুকুল সিরাজ।

এছাড়া নির্বাচনে সাতটি কার্যনির্বাহী পদ রয়েছে। পদটিতে প্রার্থী হয়েছেন ২০ জন। এরা হলেন- মৌসুমী হামিদ, রেজাউল করিম সরকার (রেজাউল রাজু), শামস সুমন, সংগীতা চৌধুরী, সূচনা সিকদার, হাফিজুর রহমান (হিমে হাফিজ), খালেদ আহমেদ সালেহীন (রাজীব সালেহীন), নুরুন নাহার বেগম, মরিয়ম সরকার (মিষ্টি মারিয়া), আবুল কালাম আজাদ, আশরাফ কবির, আইনুন নাহার পুতুল, আশরাফুল আলম খান, মো. আব্দুল হান্নান আখন্দ, মো. আমিনুল বারী (এজাজ বারী), শ্যামল জাকারিয়া, স্মরণ কুমার সাহা, এএএম গোলাম কিবরিয়া (তানভীর), মাসুদ আলম তানভীর (তানভীর মাসুদ), মিজানুর রহমান (মাজনুন মিজান)।

এবারের অভিনয়শিল্পী নির্বাচনে প্রধান কমিশনারের দায়িত্ব পালন করছেন খায়রুল আলম সবুজ। সংঘটিতে প্রাথমিক ও পূর্ণাঙ্গ মিলিয়ে মোট সদস্য সংখ্যা ১ হাজার ১০০। এর মধ্যে পূর্ণাঙ্গ ৯০০র সদস্য থেকে ৬০ জনের বেশি মারা গেছেন এবং কয়েকজন দেশের বাইরে থাকেন। সবমিলে বর্তমানে ভোটাধিকার রয়েছে ৭৪৮ শিল্পীর।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন