আর্কাইভ থেকে আইন-বিচার

‘শিশু বক্তা’ রফিকুলের জামিন বাতিল

ডিজিটাল নিরাপত্তা আইনে গাজীপুরের গাছা থানার মামলায় রফিকুল ইসলাম মাদানীর জামিন বাতিল ও বাসন থানার মামলায় জামিন স্থগিতাদেশ চলমান থাকবে বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (৩১ জুলাই) হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে আজ রফিকুল ইসলাম মাদানীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। আর রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরওয়ার হোসেন বাপ্পি।

রাষ্ট্র ও দেশের প্রচলিত আইনবিরোধী এবং জনমনে সংঘাতের সৃষ্টি করে এমন বক্তব্য না দেয়ার শর্তে ডিজিটাল নিরাপত্তা আইনে চার মামলায় গত ২৯ মার্চ রফিকুল ইসলামকে জামিন দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

তবে গাছা ও বাসন থানার জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। এরপর চেম্বার জজ আদালত গাছা ও বাসন থানার মামলায় হাইকোর্টের জামিন স্থগিত করেছিলেন। আজ নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি শেষে আপিল বিভাগ গাছা থানার মামলায় রফিকুল ইসলাম মাদানীর জামিন বাতিল ও বাসন থানার মামলা জামিন স্থগিত চলমান থাকবে বলে আদেশ দিয়েছেন।

প্রসঙ্গত, রফিকুল ইসলাম মাদানীকে ২০২১ সালের ৭ এপ্রিল নেত্রকোনায় তার বাড়ি থেকে গ্রেপ্তার করে র‌্যাব। এসময় তার কাছ থেকে চারটি মোবাইলফোন জব্দ করা হয়। মামলার এজাহারে রফিকুলের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রবিরোধী উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেয়ার অভিযোগ আনা হয়।

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন