আর্কাইভ থেকে পরামর্শ

অন্তঃসত্ত্বা অবস্থায়ও যেভাবে ফিটনেস ধরে রাখছেন সেরেনা

গেলো বছরের মাঝামাঝি সময়ে টেনিস তারকা সেরেনা উইলিয়ামস খেলা থেকে অবসর নেয়ার কথা ঘোষণা করেন। দ্বিতীয় বাব মা হবেন বলেই এই সিদ্ধান্ত। প্রথম বার সন্তানের জন্মের সময়ে সমস্যা হয়েছিল। অন্তঃসত্ত্বা অবস্থায় খেলতে গিয়ে নানা জটিলতাও দেখা দিয়েছিল। তিনি আর ঝুঁকি নিতে চাননি। তাই খেলা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন। ৪১-এর সেরেনা এখন অন্তঃসত্ত্বা। দ্বিতীয় বার মা হওয়ার জন্য দিন গুনছেন তিনি। তার মাঝেই নিজের ইউটিউব চ্যানেলে নিজের অন্তঃসত্ত্বাকালীন ফিটনেস রুটিন খোলসা করলেন সেরেনা।

মা হওয়ার অভিজ্ঞতা তার আছে। প্রথম বার যে শারীরিক সমস্যাগুলি হয়েছিল, এ বার যাতে তা না হয় সে বিষয়ে সতর্ক থাকছেন তিনি। জীবনের অর্ধেকটা সময় টেনিস কোর্টেই কেটে গিয়েছে সেরেনার। পৃথিবীর অন্যতম ফিট খেলোয়াড়দের মধ্যে তিনি একজন। ফলে সেরেনার ফিটনেস রুটিন সত্যিই উদাহরণ হতে পারে। সেরেনা ভিডিওতে বলেছেন, ‘শরীরে নতুন প্রাণের সঞ্চার হওয়ার আগে আমি যেমন ফিট ছিলাম, এখনও ঠিক তেমনই আছে। অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরের বাড়তি ক্যালোরি ঝরানো সহজ নয়। কিন্তু আমি তা পেরেছি। ওজন বাড়তে দিইনি।’

মা হওয়ার আগে ওজন বেড়ে যাওয়া স্বাভাবিক বিষয়। এ ছাড়াও আরও অনেক সমস্যা হয়। মা হওয়ার এই সময়ে অনেকেই শরীরচর্চা করতে চান না। তবে সেরেনা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরচর্চা করার কিছু উপকারিতা রয়েছে। তবে ভারী শরীরচর্চা এড়িয়ে চলাই ভালো।

সেরেনা নিজে কী ধরনের শরীরচর্চা করছেন এই সময়? সেরেনা নিয়ম করে ট্রেডমিলে হাঁটছেন, কার্ডিয়ো করছেন। স্কোয়াট, লেগ লিফটসও করছনে নিয়ম করে। অন্তঃসত্ত্বা অবস্থায় এই ধরনের শরীরচর্চা করা সহজ নয়। একটু এদিক থেকে ওদিক হয়ে গেলে মুশকিল হবে। তবে সেরেনাকে নিয়ে সে ভয় নেই। তিনি এ বিষয়ে দক্ষ। কিন্তু অনেকেই আছেন এই সময় কী কী শরীরচর্চা করবেন তা বুঝতে পারেন না।

সেরেনা জানাচ্ছেন, যাদের শরীরচর্চা অভ্যাস একেবারে নেই, তারা নিয়ম করে হাঁটুন। কিছু দিন পর থেকে ট্রেডমিলে হাঁটা অভ্যাস করতে পারেন। চেহারা ভারী হয়ে গেলে অনেক ব্যায়ামই করা যায় না। সে ক্ষেত্রে সুইস বলের সাহায্যে কিছু শরীরচর্চা করা যেতে পারে।

Serena Williams (@serenawilliams) -এর দ্বারা একটি পোস্ট শেয়ার করা হয়েছে

এ সম্পর্কিত আরও পড়ুন