আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের ধানবাদ-গয়া রেললাইনে বিস্ফোরণ

ভারতের ধানবাদ-গয়া শাখায় রেললাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার রাতে ওই ঘটনাটি ঘটে। ধারণা করা হচ্ছে- মাওবাদীরাই ওই কাণ্ড ঘটিয়েছে। ঘটনাস্থল থেকে মিলেছে মাওবাদীদের একাধিক পোস্টার। খবর ভারতীয় গণমাধ্যম।

ধানবাদ-গয়া লাইনের কুমারাবাদ ও চিচাকি স্টেশনের মাঝে ওই বিস্ফোরণ ঘটে। গিরিডির খুব কাছেই ওই এলাকা। তবে ঠিক কী কারণে বিস্ফোরণ তা এখনও পুরোপুরি পরিষ্কার নয়।

বিস্ফোরণের জেরে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় হাওড়া-গয়া-দিল্লি রেল রুটের বিভিন্ন ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। অনেক ট্রেনের রুট পরিবর্তনও করা হয়েছে।

বিস্ফোরণে কেঁপে উঠল ঝাড়খণ্ডের গিরিডি। বিস্ফোরণের জেরে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় রুট বদল করতে হল রাজধানী-সহ বহু ট্রেনের।

মাওবাদীরা এই বিস্ফোরণ ঘটিয়েছে বলেই প্রাথমিক তদন্তের ভিত্তিতে অনুমান করছে পুলিশ। ঘটনাস্থল থেকে মিলেছে মাওবাদীদের একাধিক পোস্টার। বড় নাশকতার ছকও উড়িয়ে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে পুলিশ।

বিস্ফোরণের খবর পাওয়া মাত্রই ওই রুটে বহু ট্রেন বাতিল করা হয়। রাজধানী-সহ অনেক ট্রেনের রুট পরিবর্তনও করা হয়েছে। নিরাপত্তার কারণে, হাওড়া-দিল্লি রেল রুটের গোমো-গয়া (জিসি) রুটের ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে ধানবাদ-দেহরি এক্সপ্রেস। একই সঙ্গে গয়া-আসানসোল প্যাসেঞ্জার এবং আসানসোল-বারাণসী প্যাসেঞ্জারও বাতিল করা হয়েছে।

যে ট্রেনগুলির রুট পরিবর্তন করা হয়েছে সেগুলি হল, নয়াদিল্লি-শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, নয়াদিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেস এবং নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনগুলি ধানবাদ-গয়া রুটের বদলে পটনা-ঝাঁঝর রুট হয়ে চলবে বলেও রেলের তরফে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন